বড় খাতগুলোর ক্রয় প্রেসারে ৫ হাজার ছুই ছুই ডিএসইর সূচক

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। তবে ৪০ মিনিট পর সেল প্রেসারে সূচকের মাত্র কিছুটা হ্রাস পায় এবং ১ ঘন্টা ৮ মিনিট পর ৭ খাতের ক্রয় প্রেসারে ঘুঁড়ে দাঁড়ায় বাজার। খাতগুলো হলো: ব্যাংক, প্রকৌশল, আর্খিক, খাদ্য ও আনুষাঙ্গিক, আইটি, বিবিধ, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক  পয়েন্ট ১৪ বেড়ে অবস্থান করছে ১৭১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে  ৮৭৩ কোটি ৪৯ লাখ ৪০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১২০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৯৫ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৯১৪ কোটি  ৩৭ লাখ ১৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৩ লাখ ৯৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

Top