বিশ্বে উদীয়মান অভ্যন্তরীণ অডিটরদের শীর্ষ ১৫-তে বাংলাদেশের নওশীন, নমিনেট করেছে আইআইএ’র নুরুল আলম

Nausheen Ahmed

শেয়ারবাজার রিপোর্ট: বিশ্বে উদীয়মান অভ্যন্তরীণ অডিটরদের মধ্যে জায়গা করে নিয়েছে বহুজাতিক কোম্পানি মেরিকো (বাংলাদেশ) এর অভ্যন্তরীণ অডিটর নওশীন আহমেদ। তিনি মেরিকোতে উপ-ব্যবস্থাপক, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ এবং নিরীক্ষা বিভাগে কর্মরত আছে। তাকে বাংলাদেশের ইনস্টিটিউট অব ইন্টার্নাল অডিটরস (আইআইএ) এর পরিচালক ও সেক্রেটারি জেনারেল এম নুরুল আলম নমিনেটেড করে।

আনন্দ প্রকাশ করে নওশীন আহমেদ
শেয়ারবাজার নিউজকে বলেন, বিশ্বব্যাপী পরিচিত হওয়ার বিষয়টা আসলে খুবই আনন্দিত এবং গৌরবের। খুব আনন্দিত হয়েছি এবং ভাষায় প্রকাশ করতে পারবো না কতটা আনন্দ লাগছে। দেশে থেকে বিশ্বে পরিচিত হতে পেরেছি এটা বড় একটি পাওয়া।

তিনি আরো বলেন, অভ্যন্তরীণ নিরীক্ষক হিসেবে কাজ করে অরো এগিয়ে যেতে চাই। এবং নিজেকে বিশ্বের কাছে আরো পরিচিত করতে চাই। প্রথমে দেশের বাহিরে যেয়ে কাজ করার ইচ্ছে থাকলেও এখন দেশে থেকেই বিশ্বে পরিচিত হবো।

অভ্যন্তরীণ নিরীক্ষক এর আগে নওশীন আহমেদ একটি ফিনান্সিয়াল প্রফেশন এ কর্মজীবন পার করার পরিকল্পনা করেছিলেন। ” অভ্যন্তরীণ নিরীক্ষক হিসাবে কাজ করার বিষয়ে আমার কখনো চিন্তায়ও ছিল না,” তিনি বলেন।

প্রকৃতপক্ষে, এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক কোর্স হিসাবেও করা হয়নি, যেখানে তিনি পড়াশোনা করেছেন। একটি কাজের নোটিশের কারণে অভ্যন্তরীণ নিরীক্ষক হিসেবে কাজ করার সুযোগ নজরে আশে। পরে সাক্ষাত্কার এবং তারপরে এ পেশার চাকরীর দিকে এগিয়ে যায়।

“আমি অভ্যন্তরীণ নিরীক্ষণের মতো গতিময় কোনও কাজ পাইনি,” উল্লেখ করে তিনি বলেন, এর অর্থ, বিপণন, সরবরাহ চেইন পরিচালনা, ব্যবসায়িক বুদ্ধিমত্তা এবং পরামর্শমূলক কাজের মিশ্রণ। ব্যক্তিগত পরিস্থিতিতে অভ্যন্তরীণ নিরীক্ষণের বাইরে নতুন চাকরির দিকে পরিচালিত হয়েছিল, তবে ২০১৮ সালে তিনি পেশায় ফিরে এসেছেন।

আইআইএ-বাংলাদেশের সেক্রেটারি জেনারেল এবং বোর্ডের সদস্য এম নুরুল আলম শেয়ারবাজার নিউজকে বলেন, নওশীন আহমেদ, তরুণ অভ্যন্তরীণ নিরীক্ষক। অভ্যন্তরীণ নিরীক্ষা পেশা সিআইএর বিশ্বব্যাপী সুরক্ষিত করতে এবং আইএ পেশাদারদের শীর্ষস্থানীয় ১৫ নেতাদের একজন হিসাবে নির্বাচিত হয়ে সাফল্য পেয়েছে এতে আমি অত্যন্ত আনন্দিত। আইআইএ বাংলাদেশের সদস্য হয়ে তিনি আমাদের আইআইএ বাংলাদেশের ভাবমূর্তিটি বিশ্বের শীর্ষে তুলে ধরেছিলেন। আমি তার সাফল্য কামনা করি! “সামাজিক উদ্যোগে ব্যবসায়িক বুদ্ধিমত্তা বিশ্লেষণ এবং একটি ক্রেডিট রেটিং প্রতিষ্ঠানের আর্থিক বিশ্লেষণ সহ অভ্যন্তরীণ নিরীক্ষণ ছাড়াও বিভিন্ন কার্যক্রমে কাজ করার কারণে তিনি বহুমাত্রিক অভিজ্ঞতা অর্জন করেছেন।

ঐতিহ্যবাহী প্রতিবেদন থেকে ইনফোগ্রাফিক পদ্ধতির পরিবর্তনের সাথে সাথে কোম্পানির অভ্যন্তরীণ নিরীক্ষণ ফাংশনটি পুনর্নির্মাণের কাজ করার সময় তিনি সেই অভিজ্ঞতাটি রেখেছিলেন। “অভ্যন্তরীণ নিরীক্ষণ এখানে একটি নতুন ফাংশন,” তিনি বলেন। “আমি মূল্যবান ব্যবসায়িক অংশীদার হিসাবে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য অপারেশনাল ম্যানেজমেন্ট এবং ঝুঁকি এবং সম্মতিমূলক কার্যক্রমে সহযোগীভাবে কাজ করি।”

নওশীন তার স্থানীয় আইআইএ’র সাথেও সক্রিয় রয়েছেন, যেখানে তিনি পেশাদার প্রশিক্ষণের ইভেন্টগুলো পরিচালনা এবং সিআইএ পরীক্ষার্থীদের পরামর্শদানে সহায়তা করেন। তার ফ্রি সময়ে তিনি অনুপ্রেরণামূলক বই পড়েন এবং অভ্যন্তরীণ নিরীক্ষণের বিষয়ে নিবন্ধগুলো লেখেন।

শীর্ষ ১৫ এর বাকি ১৪ জন হচ্ছেন: হাসান এন কে খায়াল (২৬), সিনিয়র পরামর্শদাতা, ঝুঁকি পরামর্শদাতা পরিষেবাদি মাজারস আবু ধাবি, সংযুক্ত আরব আমিরাত। বনি টিএসআই (২৭), অভ্যন্তরীণ নিরীক্ষা পরিচালক, টি মোবাইল সিয়াটল। অ্যাম্বার মরগান (২৯)
, ম্যানেজমেন্ট অডিটর, আনাহিম শহর আনাহিম, ক্যালিফোর্নিয়া। মাইকেল জুম্বানো (২৬), সহকারী সহ-সভাপতি; অডিট সুপারভাইজার, কর্পোরেট অডিট
আমেরিকার ব্যাংক উইলমিংটন, ডেল। কিরা লি (৩০), পরিচালক, ঝুঁকি পরামর্শ অন্টারিও লটারি এবং গেমিং
অন্টারিও, কানাডা। ড্যানিয়েল মাইও (২৯), পরিচালক, উপদেষ্টা পরিষেবা-ঝুঁকি,গ্রান্ট থর্নটন এলএলপি
শিকাগো। স্টেফানি রবারসন (২৯), আইটি সিনিয়র সহযোগী স্টিনিট অ্যান্ড অ্যাসোসিয়েটস, ওকলাহোমা শহর। থোকোজানী সিহলঙ্গু (৩০), অডিট ম্যানেজার,আবসা ব্যাংক, জোহানেসবার্গ। মিশেল ব্রাউন (২৬), নিরীক্ষক, নীলসন ওল্ডসমার, ফ্লা। অ্যালেক পামার (৩০), সিনিয়র ম্যানেজার
প্রতিভা, হিউস্টন। এলিজাবেথ হউসকা (২৬), সিনিয়র অডিটর ফেডেক্স মেমফিস, টেন। শ্রুতি রামকৃষ্ণন (২৭), অভ্যন্তরীণ অডিট লিড, আটলাস এয়ার ওয়ার্ল্ডওয়াইড, নিউ ইয়র্ক। রাহেল জারজেন্স (২৭), সিনিয়র ম্যানেজার, ঝুঁকি পরামর্শদাতা, ডিলয়েট এলএলপি, টরন্টো। সনি থারাইল (২৯), আঞ্চলিক অভ্যন্তরীণ নিরীক্ষা পরিচালক – এশিয়া প্যাসিফিক, ট্র্যাভ্লেক্স মাসকট, ওমান।

জুরি বোর্ডে যারা ছিলেন:-

শেয়ারবাজার নিউজ/এন

আপনার মন্তব্য

Top