আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

মিউচ্যুয়াল ফান্ডের স্ট্যাম্প ডিউটি ফি প্রত্যাহার: ডিভিডেন্ড বেশি পাবেন বিনিয়োগকারীরা

Mutualfunds_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: মিউচ্যুয়াল ফান্ডের স্ট্যাম্প ডিউটি ফি প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত ৭ জুন স্ট্যাম্প ডিউটি ফি এসআরও নং ১৬২ এর মাধ্যমে মওকুফ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বরাবর (বিএসইসি) এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে এনবিআর। যা মঙ্গলবার বিএসইসির হাতে এসে পৌছেছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

জানা যায়, ২০১২-১৩ বাজেট প্রস্তাবে মিউচ্যুয়াল ফান্ডের আকারের বিপরীতে ২ শতাংশ হারে নিবন্ধন ফি ধার্য করা হয়েছিল। এতে মন্দা পুঁজিবাজারের অন্যতম উপাদান মিউচ্যুয়াল ফান্ডে নেতিবাচক প্রভাব পড়ে। এর প্রেক্ষিতে এসোসিয়েশন অব এসেট ম্যানেজারদের দাবির মুখে গত ২৭ নভেম্বর ২০১২ স্ট্যাম্প ডিউটি প্রত্যাহার-সংক্রান্ত এক গেজেট প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের স্ট্যাম্প প্রশাসন শাখা। আগের দিন ২৬ নভেম্বর ২০১২ স্ট্যাম্প এ্যাক্ট ১৮৯৯ (এ্যাক্ট ১১-এর ১৮৯৯)-এর সেকশন ৯(ক)-এর প্রদত্ত ক্ষমতাবলে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। তবে এতে শর্ত হিসেবে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অনাপত্তি দেওয়া স্বাপেক্ষে স্পেশাল পারপাস ভেইকল (এসপিভি) বা অলাভজনক কোনো ট্রাস্ট বা কোম্পানি এবং কালেকটিভ ইনভেস্টমেন্ট স্কিম অথবা মিউচ্যুয়াল ফান্ডের ওপর আরোপিত সব ধরনের স্ট্যাম্প ডিউটি থেকে অব্যাহতির নির্দেশ দেওয়া হয়েছে।

এর প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে বাংলাদেশ ব্যাংক বরাবর চিঠি দেয়া হয়। তবে এ বিষয়ে অনাপত্তি পত্র দিতে অস্বীকৃতি জানিয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, মিউচ্যুয়াল ফান্ডের নিয়ন্ত্রণকারী সংস্থা হচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সুতরাং এ কাজ বাংলাদেশ ব্যাংকের দায়িত্বের মধ্যে পড়ে না। বাংলাদেশ ব্যাংক শুধু বন্ড নিয়ে কাজ করে। কিন্তু প্রজ্ঞাপনটিতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র বিষয়ে কিছু বলা না থাকায় এর বাস্তবায়ন নিয়ে জটিলতার সৃষ্টি হয়। তাই ফান্ডগুলো স্ট্যাম্প ডিউটি প্রত্যাহার সুবিধা থেকে এতোদিন বঞ্চিত ছিল।

এই প্রেক্ষিতে রাষ্ট্রায়ত্ব ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) অন্য ফান্ড ম্যানেজারদের পক্ষ থেকে চলমান সঙ্কট নিরসনের জন্য এসোসিয়েশন অব এসেট ম্যানেজমেন্ট বিএসইসি’র কাছে আবেদন করেছিল। কিন্তু তাতে কোন কাজ না হওয়ায় ফান্ড ম্যানেজাররা বাধ্য হয়ে সরাসরি অর্থমন্ত্রণালয়ে গিয়ে তাদের প্রস্তাব দাখিল করে। প্রস্তাবনায় বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি পত্র জমা দেওয়ার শর্তটি তুলে দেয়ার অনুরোধ করা হয়। এরই ধারাবাহিকতায় অ্যাসেট ম্যানেজার এসোসিয়েশনের সাথে এই বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠিত এ বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তির শর্তটি বাজেট অধিবেশনের আগেই তুলে দেওয়া হবে বলে অ্যাসেট ম্যানেজারদের আশ্বস্ত করা হয়।

সেই ধারাবাহিকতায় মিউচ্যুয়াল ফান্ডের স্ট্যাম্প ডিউটি ফি প্রত্যাহার করে এনবিআরের পক্ষ থেকে বিএসইসিতে চিঠি দেয়া হয়।

এ বিষয়ে আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রধান নির্বাহী আলাউদ্দিন খান বলেন,  এখন থেকে ফান্ডগুলোর তাদের আকারের ২ শতাংশ হারে স্ট্যাম্প ডিউটি প্রত্যাহার করা হয়েছে। এতে পুঁজিবাজারের উন্নয়নে নতুন ফান্ডের অংশগ্রহণ বাড়বে। তাছাড়া ফান্ডগুলোও তাদের ইউনিট হোল্ডারদের আরও বেশি ডিভিডেন্ড দিতে পারবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ফান্ড ম্যানেজারদের মতে, স্ট্যাম্প ডিউটি ফি প্রত্যাহার করায় অতিরিক্ত ব্যয় হবে না। এতোদিন এ অতিরিক্ত ব্যয় ইউনিট হোল্ডারদেরই বহন করতে হয়েছে। অথচ এ অতিরিক্ত ব্যয় বিনিয়োগকারীদের ডিভিডেন্ড আকারে প্রদান করা যেত। এখন থেকে আর এই ঝামেলা থাকলো না।

 

 

শেয়ারবাজারনিউজ/তু/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.