আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

পনের’শ কোটি টাকা ব্যয়ে একনেকের ৮ প্রকল্প অনুমোদন

imagesশেয়ারবাজার ডেস্ক:  ১ হাজার ৫শ’ ৭৬ কোটি টাকা ব্যয়ে ৮টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেওয়া হয়েছে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়। পরবর্তীতে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এ আট প্রকল্পে সরকারি খাত থেকে (জিওবি) ১ হাজার ৬০ কোটি ৮২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয় করা হবে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, রাজধানীর তেজগাঁওয়ে বিসিকের বহুতল ভবন নির্মাণ প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে ৬২ কোটি টাকা।

পুলিশ বিভাগের ৫০টি সার্কেলে এসপি অফিস নির্মাণ প্রকল্প, যাতে ব্যয় হবে ৩৮ কোটি ২৯ লাখ টাকা। প্রকল্পটির প্রথম ধাপে দেশের ২৫টি স্থানে সহকারি পুলিশ সুপারিন্টেডেন্টদের (সার্কেল) জন্য অফিস ও বাসভবন নির্মাণ করা হবে। পরবর্তীতে আরও ২৫টি অফিস ও বাসভবন নির্মাণের কথা রয়েছে। দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নত পরিবেশ তৈরির লক্ষ্যেই এ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

সভায় অনুমোদিত জেলা সড়ক উন্নয়ন (ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম, কুমিল্লা, সিলেট, খুলনা, বরিশাল, গোপালগঞ্জ, রাজশাহী ও রংপুর জোন প্রকল্প) প্রকল্পের মোট বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ৯শ’ ৯৬ কোটি ৬৬ লাখ টাকা। নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চতকরণ ও অবশিষ্ট কাজ শেষ করার লক্ষেই প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে।

রাজশাহী কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ প্রকল্পও সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর মোট ব্যয় ৭৩ কোটি ৪২ লাখ টাকা।

পযর্টকদের প্রয়োজনীয় অবকাঠামো সৃষ্টি করার জন্য ‘চট্রগ্রামের পারকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন প্রকল্পের’ অনুমোদন দিয়েছে সভা। যার মোট ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি ৬১ লাখ টাকা। এ প্রকল্পের মাধ্যমে দেশি-বিদেশি পযর্টকদের জন্য উন্নত পরিবেশ তৈরি করা হবে।

একই সঙ্গে সভায় ‘উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র (ইউএলডিসি) স্থাপন প্রকল্প’ সংশোধিত আকারে অনুমোদন দেওয়া হয়েছে। এর মোট ব্যয় দাঁড়িয়েছে ১শ’ ৩১ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া, সার পরীক্ষাগার ও গবেষণাকেন্দ্র স্থাপন প্রকল্পের জন্য ধরা হয়েছে ৪৪ কোটি ৫১ লাখ টাকা। এ প্রকল্পের মাধ্যমে মানসম্মত সার কৃষকের হাতে পৌঁছে দেওয়া হবে।

কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও পাশ্ববর্তী এলাকা সংরক্ষণের লক্ষ্যে পদ্মা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এর মোট ব্যয় ধরা হয়েছে ১শ’ ৮০ কোটি ৬৮ লাখ টাকা। কবির স্মৃতি বিজড়িত কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়ি ও এর আশেপাশের এলাকাকে নদীভাঙনের হাত থেকে রক্ষা করতে এ প্রকল্প নেয়া হয়েছে।

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.