ব্যবসা সম্প্রসারণে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: ব্যবসা সম্প্রসারণে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি। ব্যবসা সম্প্রসারণে কোম্পানিগুলো মোট ৩০৫ কোটি ২৫ লাখ টাকার মত বিনিয়োগ করবে। কোম্পানিগুলো হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, বিবিএস কেবলস, স্কয়ার টেক্সাটাইল এবং স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস: পুঁজিবাজারে তালিকাভুক্ত আবাসন খাতের এ কোম্পানি ব্যবসা সম্প্রসারণের জন্য ৭ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার ৫৮৭ টাকা বিনিয়োগ করবে। এ টাকা দিয়ে কোম্পানিটি বিএমআরই, মেশিনারিজ এবং জমি ক্রয় বাবদ খরচ কববে।

৩০ জুন সমাপ্ত অর্থ বছরে নিরীক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষনা দিয়েছে। যার মধ্যে ৫ শতাংশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিবে। আলোচিত সময় কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে (ইপিএস) হয়েছে ০.৭০ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ১.৮০ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১৫.৭০ টাকা। যা আগের বছর একই সময় এনএভি ছিল ১৫ টাকা।

বিবিএস কেবলস: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের এ কোম্পানি ব্যবসা সম্প্রসারণের জন্য ১৭ কোটি ৫০ লাখ বিনিয়োগ করবে। এ টাকা দিয়ে কোম্পানিটি জমি ক্রয়, বিল্ডিং এবং মূলধনী মেশিনারিজ ক্রয় বাবদ খরচ কববে।

৩০ জুন সমাপ্ত অর্থ বছরে নিরীক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ২০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষনা দিয়েছে। যার মধ্যে ১০ শতাংশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিবে। আলোচিত সময় কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে (ইপিএস) হয়েছে ৬.৬৬ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ৮.৩৪ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ৩২.৫২ টাকা। যা আগের বছর একই সময় এনএভি ছিল ২৬.৭৭ টাকা।

স্কয়ার টেক্সাটাইল: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের এ কোম্পানি ব্যবসা সম্প্রসারণের জন্য ৩০ কোটি বিনিয়োগ করবে। এ টাকা দিয়ে কোম্পানিটি বিএমআরই বাবদ খরচ কববে।

৩০ জুন সমাপ্ত অর্থ বছরে নিরীক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষনা দিয়েছে। আলোচিত সময় কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে (ইপিএস) হয়েছে ০.২৭ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ২.১৮ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ৩৬.২৯ টাকা। যা আগের বছর একই সময় এনএভি ছিল ৩৮.০২ টাকা।

স্কয়ার ফার্মাসিটিক্যালস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের এ কোম্পানি ব্যবসা সম্প্রসারণের জন্য ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে। এ টাকা দিয়ে কোম্পানিটি বিএমআরই, মূলধনী মেশিনারিজ এবং জমি ক্রয় বাবদ খরচ কববে।

৩০ জুন সমাপ্ত অর্থ বছরে নিরীক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ৫২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষনা দিয়েছে। যার মধ্যে ৪৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিবে। আলোচিত সময় কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে (ইপিএস) হয়েছে ১৫.৮২ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ১৪.৯৮ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) ৯১.৫৭ টাকা। যা আগের বছর একই সময় এনএভি ছিল ৮০.৪০ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top