আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ নভেম্বর ২০২০, রবিবার |

kidarkar

বিএসইসি প্রজ্ঞাপন: লোকসান প্রান্তিকেও অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিতে পারবে কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির প্রান্তিকে লোকসান থাকলেও অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা ও বিতরণ করতে পারবে বলে একটি প্রজ্ঞাপন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ রবিবার বিএসইসির ওয়েবসাইটে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক বিনিয়োগকারী ও শেয়ারবাজারের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ ঘোষণা ও বিতরণ সংক্রান্ত কতিপয় শর্ত আরোপ করে গত ২০ জুন ২০১৮ তারিখে একটি প্রজ্ঞাপন জারি করে। এবং পরবর্তীতে বোনাস শেয়ার সংক্রান্ত গত ২৩ মে ২০১৯ তারিখে একটি প্রজ্ঞাপন জারি করে।

উক্ত বিষয়ে বিনিয়োগকারী ও কোম্পানির আবেদন পর্যালোচনা পূর্বক বিনিয়োগকারী ও শেয়ারবাজারের স্বার্থে অধিকতর স্পষ্টীকরণ করার প্রয়োজনে অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ সংক্রান্ত কমিশনের ব্যাখ্যা নিম্নরূপ।

ব্যাখ্যায় বলা হয়েছে, অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন করে ও সংশ্লিষ্ট প্রান্তিকের আর্থিক হিসাব বিবরণীতে যথাযথ ক্ষতি (যদি থাকে) অথবা অনারোপিত ব্যয় অথবা প্রভিশন সংরক্ষণ পূর্বক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহের সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী পুঞ্জিভূত অর্জিত মুনাফা থাকলে তা হতে অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা ও বিতরণ করতে পারবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রান্তিক আর্থিক হিসাব বিবরণী নিরীক্ষার বাধ্যবাধকতা নেই। ইহা অনিতিবিলম্বে কবার্যকর হবে।

 

শেয়ারবাজার নিউজ/এন

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.