আজ: বৃহস্পতিবার, ১৩ মে ২০২১ইং, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ নভেম্বর ২০২০, সোমবার |


এনার্জিপ্যাকের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া সদ্য বুক বিল্ডিং পদ্ধতিতে বিডিং সম্পন্ন করা এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড এর আইপিও আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। কোম্পানির আইপিও আবেদন শুরু হবে আগামী ৭ ডিসেম্বর এবং বিনিয়োগকারীরা ১৩ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

যোগ্য বিনিয়োগকারীরা তাদের সাম্প্রতিক বিডিংয়ে প্রতিটি এনারজিপ্যাক শেয়ারের জন্য রেফারেন্স মূল্য নির্ধারণ করেছেন ৩৫ টাকা। যোগ্য এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কাট-অফ দরে আইপিওর ৫০% শেয়ার কিনছেন।

ইতোমধ্যে, পৃথক বিনিয়োগকারীরা কাট-অফ দামের উপর ১০% ছাড়ের পরে বাকী শেয়ার ৩১.৫০ টাকায় কিনতে পারবেন। কোম্পানিটি বিনিয়োগকারীদের অর্থ দিয়ে মূলত তার তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবসা প্রসারিত ও জোরদার করবে।

বিনিয়োগকারীদের বেশিরভাগ তহবিল নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১,২০০ টন এলপিজির সঞ্চয়ের ক্ষমতা সম্পন্ন স্যাটেলাইট স্টেশন তৈরি করতে ব্যবহার করবে।

কোম্পানিটি বিদ্যমান সিলিন্ডার এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলোর সেটগুলোকে বাড়িয়ে করে ৫৪০০ টন থেকে ৬০০০ টনেরও বেশি করবে।

এনার্জিপ্যাক দেশজুড়ে ৩০০ এলপিজি রিফুয়েলিং স্টেশন স্থাপনের অনুমোদন পেয়েছে এবং এটি ইতিমধ্যে ১০০ টি স্টেশনের জন্য রাষ্ট্রায়ত্ত পদ্মা তেল কোম্পানির সাথে একটি চুক্তি করেছে।

এর আগে বিএসইসির ৭৪৫তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়।

বিদ্যুৎ খাতের এই কোম্পানি উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি এলপিজি প্রকল্পের ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর ব্যয় নির্বাহ করবে।

উল্লেখ, গত ৬ আগস্ট পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য নিলাম অনুষ্ঠানের অনুমতি দিয়েছে। বিএইসির ৭৩৪তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটির ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরে সমন্বিত আর্থিক বিবরণী অনুযায়ী যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) দাঁড়িয়েছে ৪৫.১৫ টাকা এং শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতিত) দাঁড়িয়েছে ৩০.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩.১৩ টাকা। উল্লেখ্য, বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২.২১ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

শেয়ারবাজার নিউজ/ এন

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.