আজ: সোমবার, ১৭ মে ২০২১ইং, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ নভেম্বর ২০২০, শনিবার |


সাপ্তাহিক বাজার: লেনদেন বেড়েছে ৩৩৪ কোটি

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে দুই কার্যদিবস কমেছে সূচক। বাকি তিন কার্যদিবস সূচক বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। এদিকে গত সপ্তাহে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৩৩ কোটি ৯৮ লাখ ৮৭ হাজার ১৯৮ টাকা। এছাড়া গত সপ্তাহে ডিএসই’র পিই রেশিও দাঁড়িয়েছে ১৩.৫০ যার তার আগের সপ্তাহে ছিলো ১৩.৪৯।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৪৭৫ কোটি ৩৮ লাখ ৯০ হাজার ৪৫৬ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৯৮ হাজার ৪১ কোটি ২২ লাখ ৭৬ হাজার ৭৪৮ টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.১১ শতাংশ ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৭৫ শতাংশ বা ৩৭.০৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ০.৮১ শতাংশ বা ১৪.০৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ০.২৭ শতাংশ বা ৩.০৩ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির কোম্পানির। আর দর কমেছে ১৮৮টির, অপরিবর্তিত রয়েছে ৭০টির এবং লেনদেন হয়নি ৩টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ৫৫৬ কোটি ৪৪ লাখ ১৯ হাজার ৫৫৭ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ২২২ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ২৪৯ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ৭.৯১ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৮.৪২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৫.১২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫.৬০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৮৫ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২০.৪৩ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৭.৮৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬৫.৮৮ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ৯১.৯৬ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৭.৪৩ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ এবং সিএসআই ১.২৯ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৪৭০.৫৮ পয়েন্টে, ১১ হাজার ৪৭০.৬১ পয়েন্ট, ১০১৮.৫০ পয়েন্ট এবং ৯১২.২৯ পয়েন্টে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.