আজ: বুধবার, ০৪ অগাস্ট ২০২১ইং, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ নভেম্বর ২০২০, মঙ্গলবার |



kidarkar

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল সুমাত্রা

শেয়ারবাজার ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার উপকূল। পশ্চিম সুমাত্রা প্রদেশে মঙ্গলবার আঘাত হানল কম্পন। ইন্দোনেশিয়ার মেট্রোলজিক্যাল, ক্লাইমাটোলজি অ্যান্ড জিওগ্রাফিকাল এজেন্সি টুইটারে এই ভূমিকম্পের কথা নিশ্চিত করেছে।

ইন্দোনেশিয়ান সংস্থা জানিয়েছে, ভূমিকম্প অনুভূত হলেও সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরতায় এই কম্পন অনুভূত হয়।

উল্লেখ্য, কদিন আগেই মাঝারি মাপের ভূমিকম্পে কেঁপে ওঠে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩ ম্যাগনিটিউড।সকালের ব্যস্ত সময়ে এই কম্পন অনুভূত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যে।

এর আগে ভারতের মেঘালয়ে কম্পন অনুভূত হয়। সেখানকার নংপোহ-এর কাছে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৪

অবশ্য এর কয়েকদিন আগে পুরো হিমালয়ান এলাকা জুড়ে বড় মাপের ভূমিকম্পের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এব্যাপারে সতর্ক বার্তা শুনিয়েছেন তাঁরা। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা হতে পারে ৮।

বিজ্ঞানীরা জানিয়েছেন, যদি সত্যিই এই ভূমিকম্প হয় তবে কেঁপে উঠবে ভারত ও পাকিস্তানের বেশ কিছু এলাকা। সাম্প্রতিক এক গবেষণা থেকে এই তথ্য পেয়েছেন গবেষকরা। ঠিক কবে এই ভূমিকম্প হবে, তা তাঁরা না জানালেও তাঁদের দাবি, এই প্রজন্মের জীবদ্দশাতেই এই ভূমিকম্প হতে পারে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.