একসাথে কাজ করতে আইসিএমএবি ও ডিসিসিআই এর মধ্যে সমঝোতা স্মারক সই

শেয়ারবাজার ডেস্ক: একসাথে কাজ করতে চায় ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। সম্প্রতি প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

রাজধানীর নীলক্ষেতে অবস্থিত ইন্সটিটিউটের কার্যালয়ে আইসিএমএবির সভাপতি মোঃ জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ এবং ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

এই সমঝোতার আওতায় প্রতিষ্ঠান দুটির পারস্পরিক বিভিন্ন বিষয়ে একত্রে কাজ করার সুযোগ সৃষ্টি হবে। এর মধ্যে বিভিন্ন প্রশিক্ষণ কোর্স, সেমিনার, কর্মশালা, ব্যবসায়িক সম্মেলন, বাণিজ্য মেলা ইত্যাদি রয়েছে। দুটি প্রতিষ্ঠান নির্দিষ্ট প্রেক্ষিত ও পরিসরে একত্রে গবেষণার কাজ করবে। এ ছাড়াও শিক্ষার্থী এবং পেশাদারগণ প্রশিক্ষণের ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন।

আইসিএমএবির সভাপতি মোঃ জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ সমঝোতা স্বাক্ষরের উদ্যোগ নেওয়ায় ঢাকা চেম্বারকে ধন্যবাদ জানান। এই সমঝোতার মাধ্যমে প্রতিষ্ঠান দুটি একসাথে কাজের মাধ্যমে দেশের ব্যবসায়িক খাতে গুরুত্বপূর্ণ উন্নয়ন সাধন করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, প্রতিটি তালিকাভুক্ত প্রতিষ্ঠানে পেশাদার কস্ট ম্যানেজমেন্ট হিসাবরক্ষক দ্বারা ‘কস্ট অডিট’ বাস্তবায়ন করা প্রয়োজন। সেইসাথে স্বচ্ছতা নিশ্চিতকরণের ক্ষেত্রে তিনি কস্ট অব গুডস সোল্ড স্টেটমেন্টের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। ব্যবসার উন্নয়ন এবং স্বচ্ছতা নিশ্চিত করার জন্য সিএমএ পেশাদারগণ তাদের কাজের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, এ সমঝোতা স্মারকের মাধ্যমে আইসিএমএবি-এর মতো পেশাজীবি একটি সংগঠনের সাথে ঢাকা চেম্বারের ঘনিষ্ঠভাবে কাজ করার পথ আরো সুদৃঢ় হলো। ডিসিসিআই সভাপতি দেশের ব্যবসা-বাণিজ্যসহ আর্থিক কর্মকা-ে স্বচ্ছতা এবং জবাবদিহিতা আনয়নে আইসিএমএবি-এর সদস্যবৃন্দকে আরো নিরলসভাবে কাজ করার আহ্বান জানান। ঢাকা চেম্বারের সভাপতি শিল্প প্রতিষ্ঠানে অডিট কার্যক্রম পরিচালনায় উদ্যোক্তাদের মাঝে বিদ্যমান দূরত্ব কমাতে আইসিএমএবিকে এগিয়ে আসার আহ্বান জানান।

সাফা ভাইস প্রেসিডেন্ট এবং আইসিএমএবি-এর সাবেক সভাপতি এ কে এম দেলোয়ার হোসাইন এফসিএমএ, আইসিএমএবি-এর সহ-সভাপতিগণ আবু বকর সিদ্দিক এফসিএমএ এবং মোঃ মামুনুর রশীদ এফসিএমএ, সেক্রেটারি মোঃ মুনিরুল ইসলাম এফসিএমএ, কোষাধ্যক্ষ মোঃ আলী হায়দার চৌধুরী এফসিএমএ এবং আইসিএমএবি’র কাউন্সিল সদস্য ও অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোঃ মাহফুজুল আলম খান, ডিসিসিআই’র সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, মহাসচিব (ভারপ্রাপ্ত) আফসারুল আরিফিন, সচিব মোঃ জয়নাল আব্দীন, ডিসিসিআই স্কিল ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক গোলাম জিলানী সহ উভয় প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এবং জ্যেষ্ঠ কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

 

 

শেয়ারবাজার নিউজ/ এন

আপনার মন্তব্য

Top