২০% ছাড়ে ইনডেক্স এগ্রোর শেয়ার পাবে সাধারণ বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজার তালিকাভুক্তির জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ইনডেক্স এগ্রো লিমিটেডের কাট অব প্রাইজ (প্রান্ত মূল্য সীমা) ৬২ টাকা নির্ধারিত হয়েছে। আইন অনুযায়ী প্রান্ত মূল্য সীমার ১০% কমে আবেদন করতে পারে সাধারণ বিনিয়োগকারীরা। তবে সাধারণ বিনিয়োগকারীদের কথা চিন্তা করে আরও ১০% ছাড় দিতে চায় কোম্পানিটি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির প্রান্ত মূল্য সীমা নির্ধারিত হয়েছিলো ৬২ টাকা। এর থেকে ২০ শতাংশ কমে ৫০ টাকায় আইপিও আবেদন করতে পারবে সাধারণ বিনিয়োগকারীরা।

এ বিষয়ে নিশ্চিত করে ইনেডক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের কোম্পানী সচিব আবু জাফর আলী শেয়ারবাজার নিউজকে জানান, দেশের শেয়ারবাজারের উন্নয়নে এবং সাধারণ বিনেয়াগকারীদের স্বার্থে বাংলােদশ সিকউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের সাথে আলোচনা সাপেক্ষে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটড এর আইপিও শেয়ারের মূল্য শেয়ার প্রতি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা বুক বিল্ডিং প্রক্রিয়াতে এলিজিবল ইনভেস্টরদের দ্বারা নির্ধারিত কাট অফ প্রাইসের চেয়ে প্রায় ২০% কম (বর্তমান নিয়ম অনুযায়ী ১০% ডিসকাউন্টের সাথে অতিরিক্ত ১০% ডিসকাউন্ট )। তবে এলিজিবল ইনভেস্টরগণ এই ঘোষনার বাহিরে থাকবেন।

এর আগে গত ১ নভেম্বর থেকে বিডিং শুরু হয়ে চলে ৪ নভেম্বর পর্যন্ত। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৩৯তম সভায় কোম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে ৫০ কোটি টাকা কোটি টাকা সংগ্রহ করবে। টাকা দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, যন্ত্রপাতি ও আইপিও খরচ পরিচালনা করা হবে।

ইনডেক্স এগ্রোর বিডিংয়ের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭ টাকা ৭ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ৪৫ টাকা ৩ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

 

শেয়ারবাজার নিউজ/এন

আপনার মন্তব্য

Top