শেয়ারবাজারে সূচকের উত্থান: বাজার মূলধন বেড়েছে ১৭ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : আগের সপ্তাহে পতন হলেও গত সপ্তাহ উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। গত সপ্তাহে শেয়ারবাজারের সবগুলো সূচক বেড়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। এছাড়া গত সপ্তাহে দেশের উভয় বাজারে মূলধন বেড়েছে ১৭ হাজার কোটি টাকা টাকা।

গত সপ্তাহে উভয় শেয়ারবাজার মিলে বাজারে ১৬ হাজার ৬০৯ কোটি ৭৪ লাখ ৯৪ হাজার টাকা মূলধন ফিরেছে। এর মধ্যে ডিএসইতে শেষ কার্যদিবসের লেনদেন শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৯ হাজার ২৭৮ কোটি ৬২ লাখ ৬২ হাজার টাকা। আর প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯০ হাজার ৫৩৩ কোটি ৫৬ লাখ ৪৮ হাজার টাকা। এতে সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজারে ৮ হাজার ৭৪৫ কোটি ৬ লাখ ৪ হাজার টাকা মূলধন বেড়েছে।

আর সিএসইতে শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৯ হাজার ৮২ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকায়। আর প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২১ হাজার ২১৭ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকায়। এতে সপ্তাহের ব্যবধানে সিএসইর বাজারে ৭ হাজার ৮৬৪ কোটি ৬৮ লাখ ৯০ হাজার টাকা মূলধন বেড়েছে।

গত সপ্তাহে ৫ কার্যদিবসে ডিএসই ৩ হাজার ৮৯৭ কোটি ৯৯ লাখ ০১ হাজার ৮৯৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১১ কোটি ১১ লাখ ৩৭ হাজার ১৩ টাকা বা ০.২৮ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ ৩৮ হাজার ৯০৬ টাকার ।

ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৭৭৯ কোটি ৫৯ লাখ ৮০ হাজার ৩৭৯ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৮১ কোটি ৮২ লাখ ০৭ হাজার ৭৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২ কোটি ২২লাখ ২৭ হাজার ৪০২ টাকা কম হয়েছে।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৫.৭৫ পয়েন্ট বা ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৪.৮৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৬৯ পয়েন্ট বা ১.৪৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৭.৪৩ পয়েন্ট বা ২.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩৫.৫৪ পয়েন্টে এবং ১৭২৭.১৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৬২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০৬টির বা ৫৬.৯০ শতাংশের, কমেছে ৮৮টির বা ২৪.৩১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির বা ১৮.৭৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২৫ কোটি ০৯ লাখ ৩৬ হাজার ৮০৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৫৭ লাখ ২ হাজার ৮৮৯ টাকার। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩৭ কোটি ৫২ লাখ ৩৩ হাজার ৯১৫ টাকা বা ৪২.৮৪ শতাংশ বেড়েছে।

সপ্তাহ শেষে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০০.৫৭ পয়েন্ট বা ২.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬২.৫৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮০.৬৯ পয়েন্ট বা ২.১৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ১২৪.২৬ পয়েন্ট বা ১.১০ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৯.১১ পয়েন্ট বা ১.৮৯ শতাংশ এবং সিএসআই ২৩.৯৩ পয়েন্ট বা ২.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৫৮৭.২৯ পয়েন্টে, ১১ হাজার ৩৭৬.৪১ পয়েন্টে, ১ হাজার ২৮.৯২ পয়েন্টে এবং ৯৩৮.২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৭৬টির বা ৫৬.৭৭ শতাংশের দর বেড়েছে, ৮৩টির বা ২৬.৭৭ শতাংশের কমেছে এবং ৫১টির বা ১৬.৪৫ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মন্তব্য

Top