আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০২০, শনিবার |

kidarkar

সূচক-লেনদেন সহ ৫৪% শেয়ার দর বেড়েছে: মূলধন বেড়েছে ২১ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : গত সপ্তাহে উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। আর উভয় এক্সচেঞ্জের বিনিয়োগকারীরা ২১ হাজার কোটি টাকার বাজার মূলধন ফিরে পেয়েছে।

চলতি সপ্তাহে উভয় শেয়ারবাজার মিলে বিনিয়োগকারীরা ২০ হাজার ৯৭৫ কোটি ১৭ লাখ ৭৩ হাজার টাকা মূলধন ফিরেছে। এর মধ্যে ডিএসইতে সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ১০ হাজার ৬১৭ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার টাকায়। আর সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৯ হাজার ২৭৮ কোটি ৬২ লাখ ৬২ হাজার টাকায়। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ১১ হাজার ৩৩৯ কোটি ১০ লাখ ৭৩ হাজার টাকা মূলধন ফিরে পেয়েছে ।

আর সিএসইতে সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৩ লাখ ৩৮ হাজার ৭১৮ কোটি ৪৮ লাখ ১০ হাজার টাকায়। আর সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৯ হাজার ৮২ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকায়। সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ৯ হাজার ৬৩৬ কোটি ৭ লাখ টাকা মূলধন ফিরে পেয়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৯.৮২ পয়েন্ট বা ২.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৪.৬৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৩.৯৯ পয়েন্ট বা ২.৯৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৮.০৩ পয়েন্ট বা ২.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৯.৫৩ পয়েন্টে এবং ১৭৭৫.১৬ পয়েন্টে।

গত সপ্তাহে ৫ কার্যদিবসে ডিএসই ৪ হাজার ১৭৩ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৮৩৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৭৫ কোটি ৪২ লাখ ২১ হাজার ৯৪০ টাকা বা ৭.০৭ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৯৭ কোটি ৯৯ লাখ ০১ হাজার ৮৯৩ টাকার।

গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৩৪ কোটি ৬৮ লাখ ২৪ হাজার ৭৬৭ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৭৯ কোটি ৫৯ লাখ ৮০ হাজার ৩৭৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৫৫ কোটি ৮ লাখ ৪৪ হাজার ৩৮৮ টাকা বেশি হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৫টির বা ৫৩.৮৭ শতাংশের, কমেছে ১০৭টির বা ২৯.৫৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির বা ১৫.৫৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬৭ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৬৭০ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৫ কোটি ০৯ লাখ ৩৬ হাজার ৮০৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪২ কোটি ০৯ লাখ ৪৩ হাজার ৮৬৬ টাকা বা ৩৩.৬৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৪০.২১ পয়েন্ট বা ২.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬০২.৭৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২০২.৫৪ পয়েন্ট বা ২.৩৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩২৩.৬২ পয়েন্ট বা ২.৮৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৯.৮৪ পয়েন্ট বা ২.৯০ শতাংশ এবং সিএসআই ২৩.৭৫ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৭৮৯.৮৩ পয়েন্টে, ১১ হাজার ৭০০.০৩ পয়েন্টে, ১ হাজার ৫৮.৭৬ পয়েন্টে এবং ৯৬১.৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৬৪টির বা ৫২.৫৬ শতাংশের দর বেড়েছে, ৮৮টির বা ২৮.২০ শতাংশের কমেছে এবং ৬০টির বা ১৯.২৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.