সাপ্তাহিক ব্যবধানে কমেছে বাজার মূলধন

BazarPoton_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। বিদায়ী সপ্তাহে লেনদেনের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর সাপ্তাহিক ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধনও কমেছে।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫৫১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক করে ১৭৪৪ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করেছিলো ৪৫৯১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক করেছিলো ১৭৬৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছিলো ১১১৭পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ১.৬৬ শতাংশ বা ৭৬.২৯ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক কমেছে ১.১৮ শতাংশ বা ২০.৮৮ পয়েন্ট এবং শরিয়াহ সূচক কমেছে ১.৬৪ শতাংশ বা ১৮.৩৭ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৯৬টির, অপরিবর্তীত রয়েছে ১২টি এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ৬৭৪ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার ২৪৯টাকা।

আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ১৫ কোটি ২ লাখ ২৫ হাজার ৩৭৮টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৪০ কোটি ৩৮ লাখ ৮০ হাজার ১২৯ টাকা বা ১১.২৯ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ১৯ হাজার ৬৬ কোটি ২৩ লাখ ৯৩ হাজার ৯০৯ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩ লাখ ২২ হাজার ৫১০ কোটি ৬৯ লাখ ২৫৮ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১.০৭ শতাংশ বা ৩ হাজার ৪৪৪ কোটি ৪৫ লাখ ৬ হাজার ৩৪৯ টাকা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূ্ল্যসূচক ১.৭৬ শতাংশ কমে অবস্থান করছে ৮৪৫৫ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন করা মোট ২৭১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৮১টির আর অপরিবর্তীত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩১৬ কোটি ৬ লাখ ৬৮৪টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

Top