আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ডিসেম্বর ২০২০, সোমবার |



kidarkar

করোনার ভেকসিন গ্রহণ শুরুস্পেনে

শেয়ারবাজার ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধে স্পেনে টিকা প্রদান কর্মসূচি শুরু হয়েছে। স্থানীয় সময় গতকাল রোববার সকাল ৯টায় কাস্তিয়া-লা মাঞ্চা প্রদেশের গুয়াদালাখারা শহরের লস ওলমস রোডের একটি বয়স্ক কেন্দ্রে আরাসেলি রোসারিও হিদালগো নামের ৯৬ বছর বয়সী একজন বৃদ্ধা সর্বপ্রথম এ টিকা গ্রহণ করেন।

আর দ্বিতীয় টিকা গ্রহণকারী ব্যক্তি হলেন ওই বয়স্ক কেন্দ্রে ১০ বছর ধরে কাজ করা স্বাস্থ্যসেবা সহকারী মনিতা তাপিয়াস (৪৮)। কেন্দ্রটিতে ৭০ জন বৃদ্ধ রয়েছেন, যাদের মধ্যে ৬০ জন রোববার ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণ করেন।

স্পেনে করোনাভাইরাস প্রতিরোধে টিকা গ্রহণকারী প্রথম বৃদ্ধা আরাসেলি রোসারিও হিদালগো টিকা গ্রহণের কয়েক মিনিট পর তার প্রতিক্রিয়ায় সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এ ভাইরাস থেকে আমরা মুক্তি পেতে পারি কিনা, দেখা যাক।’ টিকা গ্রহণের পর তার কোন সমস্যা হচ্ছে কি না, রাষ্ট্রীয় সম্প্রচার টিভি চ্যানেলের এক সংবাদকর্মীর প্রশ্নের জবাবে আরাসেলি বলেন, তিনি খুব স্বাচ্ছন্দ্যবোধ করছেন।

দ্বিতীয় টিকা গ্রহণকারী গুয়াদালাখারার ওই বয়স্ক কেন্দ্রের স্বাস্থ্যসেবা সহকারী মনিতা তাপিয়াস যখন টিকা নিচ্ছিলেন, তখন তিনি স্বীকার করেন যে তিনি নার্ভাস ছিলেন। তবে টিকা গ্রহণের পর তিনি বলেন, ‘আমি গর্বিত এ কারণে যে স্পেনের প্রথম স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে আমিই প্রথম এ টিকা গ্রহণ করেছি।’ এ সময় তিনি স্পেনের সবাইকে টিকা গ্রহণের বিষয়ে উৎসাহিত করেছেন যাতে করে করোনা মহামারি থেকে সবাই মুক্ত হতে পারেন।

স্পেনে শুরু হওয়া প্রথম পর্যায়ের টিকা গ্রহণের ব্যাপারে যারা অগ্রাধিকার পাবেন, তারা হলেন- বয়স্ক ও প্রতিবন্ধী কেন্দ্রের লোক এবং ওখানকার স্বাস্থ্যসেবাকর্মী, ফ্রন্টলাইন স্বাস্থ্যকর্মী ও বৃহৎ প্রতিষ্ঠানে কর্মরত ফ্রন্টলাইন কর্মী।

প্রসঙ্গত, স্পেন বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ অতিক্রম করছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার এর তথ্য অনুসারে, ইতোমধ্যে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.