আজ: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার |



kidarkar

নোভাভ্যাক্সের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু যুক্তরাষ্ট্র-মেক্সিকোতে

শেয়ারবাজার ডেস্ক: যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করেছে নোভাভ্যাক্স। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) জানায়, নোভাভ্যাক্সের টিকার নিরাপত্তা ও কার্যকারিতা নির্ধারণে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে।

মার্কিন বায়োটেক কোম্পানি নোভাভ্যাক্সের একই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা যুক্তরাজ্যে চলছে। সেখানে প্রায় ১৫ হাজার স্বেচ্ছাসেবীর ওপর এই পরীক্ষা চালানো হবে।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে নোভাভ্যাক্সের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে ১৮ বছরের বেশি বয়সী প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীকে অন্তর্ভুক্ত করা হবে।

নোভাভ্যাক্স বলছে, তাদের টিকার দুটি ডোজ নিতে হবে। দুটি টিকা নেওয়ার ব্যবধান হবে তিন সপ্তাহ। এই টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে।

ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। মডার্নার টিকা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৬ মাস সংরক্ষণ করা যাবে। আর সাধারণ মানসম্মত ফ্রিজে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যায় ১ মাস।

যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা অনুমোদনের পর তা প্রয়োগ করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে টিকার জরুরি অনুমোদন চেয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসন শিগগির আবেদন করতে পারে।

মডার্না ও ফাইজারের টিকা মেসেঞ্জার আরএনএ প্রযুক্তির ওপর নির্ভর করে তৈরি। আর নোভাভ্যাক্সের টিকা প্রোটিননির্ভর।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.