আজ: সোমবার, ২৫ অক্টোবর ২০২১ইং, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জানুয়ারী ২০২১, বুধবার |



kidarkar

ট্রাম্পকে স্বাগত জানাবে না স্কটল্যান্ড, নিয়ম সবার ক্ষেত্রে প্রযোজ্য

শেয়ারবাজার ডেস্ক: করোনা ভাইরাস সম্পর্কিত বিধিনিষেধের কারণে এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাবে না স্কটল্যান্ড। আর দশজন সাধারণ নাগরিকের ক্ষেত্রে যে নিয়ম, তার জন্যও তা প্রযোজ্য। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেন মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। এতে বলা হয়, স্কটল্যান্ডের মিডিয়ায় খবর রটেছে, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের ২০ শে জানুয়ারি শপথ গ্রহণের সময় স্কটল্যান্ডে নিজের একটি গলফ কোর্স সফরের পরিকল্পনা করে থাকতে পারেন ট্রাম্প। সংবাদ সম্মেলনকালে নিকোলা স্টার্জেনকে এ বিষয়ে প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা। তখন তিনি ওই মন্তব্য করেছেন। ওদিকে ট্রাম্পের স্কটল্যান্ড সফরের সম্ভাব্যতা নিয়ে প্রকাশিত রিপোর্টকে ভুল বলে তা মঙ্গলবার প্রত্যাখ্যান করেছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কাইলি ম্যাকইনানি।

করোনা ভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে জানুয়ারি মাসের বাকি দিনগুলোতে স্কটল্যান্ডের বেশির ভাগ এলাকায় সোমবার থেকে কঠোর লকডাউন ঘোষণা করেছেন নিকোলা স্টার্জেন। এই আদেশের ফলে স্কটল্যান্ডের অধিবাসীদের আইনগতভাবে ঘরে অবস্থান করতে বাধ্য করা হয়েছে। তবে অত্যাবশ্যকীয় প্রয়োজনে বাইরে বেরুতে পারবেন তারা। কেয়ার হোমের যত্ন নেয়ার বিষয়ে এই লকডাউন ধর্তব্য নয়। অত্যাবশ্যকীয় কেনাকাটা, শরীরচর্চাও এর আওতায় নয়।
নিকোলা স্টার্জেন বলেছেন, ডনাল্ড ট্রাম্পের সফর পরিকল্পনা কি সে সম্পর্কে আমার কোনো ধারনা নেই। দেশের বাইরে থেকে কোনো ব্যক্তিকে অত্যাবশ্যকীয় কারণ ছাড়া স্কটল্যান্ডে প্রবেশ আমরা অনুমোদন করছি না। এই নিয়ম তার ক্ষেত্রেও প্রযোজ্য, যেমনটা অন্য যেকোনো ব্যক্তির জন্য প্রযোজ্য। গলফ খেলতে আসা কোনো অত্যাবশ্যকীয় কাজের মধ্যে পড়ে না।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.