আজ: সোমবার, ২৫ অক্টোবর ২০২১ইং, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জানুয়ারী ২০২১, বুধবার |



kidarkar

প্রথমবারের মতো দেশে গাড়ি বানাবে হুন্দাই

শেয়ারবাজার ডেস্ক: কোরিয়ার বিখ্যাত অটোমোবাইল ব্র্যান্ড ‘হুন্দাই’ এবার বাংলাদেশে গাড়ি তৈরি করবে। আগামী দুই সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো বিশ্ববিখ্যাত এই অটোমোবাইল কোম্পানির কারখানা নির্মাণের কাজ শুরু হবে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে। প্রাথমিকভাবে হুন্দাইয়ের সর্বাধিক জনপ্রিয় সেডান, এসইউভি এবং এমপিভি মডেলের গাড়ি উৎপাদনের পরিকল্পনা করা হয়েছে। প্রতিষ্ঠানটির একমাত্র বাংলাদেশি পরিবেশক ফেয়ার টেকনোলজি লিমিটেড এক বিবৃতিতে এ ঘোষণা দেয়। মঙ্গলবার (৫ জানুয়ারি) কারখানার জমি বরাদ্দ নেয়ার জন্য বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে ফেয়ার টেকনোলজির চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ফেয়ার টেকনোলজির বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশের অটোমোবাইল গ্রাহকদের সম্পূর্ণ নতুন গাড়ি এবং মানসম্মত বিক্রইয়োত্তর সেবা দেয়ার লক্ষ্যে প্রতিষ্ঠানটির নিজস্ব অর্থায়নে ও হুন্দাইয়ের কারিগরি সহায়তায় গাজীপুরের কালিয়াকৈরে প্রায় ৬ একর জমির ওপর নির্মিত হবে এ কারখানা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়য়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং ফেয়ার টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম মাহবুব উপস্থিত ছিলেন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে।

এর আগে জাপানের মিত্সুবিশি কর্পোরেশনের কারিগরি সহায়তায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ সরকারের চাহিদা অনুযায়ী গাড়ি উৎপাদন শুরু করে। ২০১৫ সালে দেশে প্রথমবারের মতো সেডান কার বা ব্যক্তিগত গাড়ি সংযোজনের ঘোষণা দেয় চট্টগ্রামের পিএইচপি গ্রুপ। দুই বছর পর তারা গাড়ি বাজারজাত শুরু করে।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.