ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো

শেয়ারবাজার ডেস্ক: ইতালিয়ান সিরি আ’তে সুসোলোর বিপক্ষে ম্যাচের নির্ধারিত সময় শেষ হয়েছে তখন। সময় শেষ হয়ে যাচ্ছে, কিন্তু তখনও যে ক্রিস্টিয়ানো রোনালদোর ইতিহাস রচনা করার বাকি। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটের মাথায় দানিলো পাস থেকে পেনাল্টি অঞ্চল থেকে মাটি ঘেষা শটে বল জালে জড়ান পর্তুগিজ মহাতারকা। আর তাতেই ইতিহাসের পাতাতে নতুন করে লেখা হলো তাঁর নাম। ১৯৫১ সালে অবসর নেওয়া জোসেফ বিকনের করা সর্বোচ্চ ৭৫৯ গোলের রেকর্ড ছুঁয়ে ফেললেন ক্রিস্টিয়ানো রোনালদো।

এর আগে ইতালির অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে ৪ জানুয়ারি উদিনেসের বিপক্ষে জুভেন্টাসের ম্যাচের তখন ৩১ মিনিট চলছে। জুভে মিডফিল্ডার অ্যারন রামসের বাড়ানো বল ডি বক্সের ভেতর পেয়ে বল জালে জড়ান ক্রিস্টিয়ানো রোনালদো। আর তাতেই ইতিহাসের পাতায় নাম লেখান রোনালদো। এদিন কিংবদন্তি পেলের ৭৫৭ গোলের রেকর্ড ভেঙে নতুন করে ইতিহাস রচনা করেছেন পর্তুগিজ এই মহাতারকা।

ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার তালিকায় বিকনের পাশে রোনালদো

বিজ্ঞাপন
তবে এখনই ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা বনে যাননি রোনালদো। কেননা পেলের থেকে দুই গোল বেশি নিয়ে জোসেফ বিকন তখনও শীর্ষে অবস্থান করছিলেন। বিকন অস্ট্রিয়ান-চেক স্ট্রাইকার ছিলেন। ফুটবল ইতিহাসে সর্বোচ্চ ৭৫৯ গোল করে শীর্ষস্থান প্রায় ৭০ বছর তিনিই দখলে রেখেছিলেন। তাঁর পরে ৭৫৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন ব্রাজিলের কিংবদন্তি পেলে।

উদিনেসের বিপক্ষে ম্যাচের ৩১ মিনিটে গোল করে পেলের রেকর্ড স্পর্শ করেন রোনালদো। আর ম্যচের ৭০ মিনিটে আরও একবার স্কোরশিটে নাম লিখিয়ে এককভাবে বনে যান ফুটবল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। রোনালদোর গোল সংখ্যা ওইদিন থামে ৭৫৮’তে। এর ভেতর ক্লাব ফুটবল থেকে ৬৫৬ গোল করেছেন রোনালদো। আর জাতীয় দলের জার্সিতে ১০২টি গোল ক্রিস্টিয়ানো রোনালদোর।

তবে রোনালদো অপেক্ষা বাড়িয়ে দেন এসি মিলানের সঙ্গে জয়ের রাতেও কোনো গোল না পাওয়ায়। তবে অবশেষে সুসোলোর বিপক্ষে গোল করে রেকর্ড ছুঁয়েছেন তিনি।

ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার তালিকায় বিকনের পাশে রোনালদোস্প্যানিশ দৈনিক ওয়ানডা সেরো, এএস এবং ইএসপিএন’র সংবাদদাতা এবং ফুটবল রেকর্ড সংগ্রাহক অ্যালেক্সিসের তথ্য অনুযায়ী জোসেপ বিকন ৭৫৯টি গোল করে শীর্ষে। সদ্য ইতিহাস গড়া রোনালদো ৭৫৯টি গোল করেছেন ১০৩৭টি ম্যাচ খেলে। যেখানে পেলে তাঁর ৭৫৭টি গোল করেছেন ৮১৫টি ম্যাচে। এছাড়াও স্প্যানিশ দৈনিক মার্কাও নিশ্চিত করেছে ৭৫৯ গোল করে রোনালদো সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে উঠে এসেছেন।

রোনালদোর ইতিহাস গড়ার রাতে সুসোলোকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলের চারে উঠে এসছে জুভেন্টাস। যদিও জুভেদের উপরে থাকা বাকি তিন দল একটি করে ম্যাচ বেশি খেলেছে।

 

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মন্তব্য

Top