আজ: শনিবার, ১৬ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ জানুয়ারী ২০২১, মঙ্গলবার |



kidarkar

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা বৃহস্পতিবার চীনে যাচ্ছেন

শেয়ারবাজার ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের উৎস খুঁজে বের করার প্রচেষ্টার অংশ হিসেবে আগামী বৃহস্পতিবার চীনে যাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা। প্রতিনিধি দলে থাকছেন ১০ বিজ্ঞানী। বিষয়টি চীন সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। এর আগে বিজ্ঞানীরা একাধিকবার দেশটিতে সফর করার চেষ্টা করলেও চীনের আপত্তিতে তাদের যাওয়া হয়নি। খবর এএফপি, বিবিসি ও সিএনএনের।

করোনাভাইরাস মহামারি শুরুর এক বছরেরও বেশি সময় পরে এই তদন্তকাজ শুরু হতে যাচ্ছে। অভিযোগ রয়েছে, বেইজিং তদন্তকাজ বিলম্বিত করার চেষ্টা করছে। তবে এবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল চীনের বিজ্ঞানীদের সঙ্গে যৌথ গবেষণার মাধ্যমে করোনার উৎস সন্ধান করবেন।

গত বছর থেকে এই অভিযান নিয়ে আলোচনা চলছে। এই অভিযানের গুরুত্বপূর্ণ রাজনৈতিক তাৎপর্য রয়েছে। গত মাসে চীন তদন্তকারী দলকে দেশে ঢোকার অনুমতি দেয়নি। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আধানম গেব্রিয়েসুস চীনের সমালোচনা করেন। চীনে পৌঁছানোর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকবে বলে আশা করা হচ্ছে। এরপরে তারা উহানে যাবেন।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া করোনা মহামারির উৎস তদন্তে আন্তর্জাতিক পর্যায়ে আহ্বান জানিয়েছে। করোনা মহামারির উৎস তদন্তের জন্য চীনের ওপর আন্তর্জাতিক চাপ রয়েছে। এ ক্ষেত্রে ভারতও চাপ তৈরি করার চেষ্টা করেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় স্বচ্ছতা না রাখার জন্য আন্তর্জাতিক পর্যায়ে সমালোচিত হয়েছে বেইজিং। তবে করোনা নিয়ন্ত্রণের জন্য চীনের সরকার অভ্যন্তরীণ পর্যায়ে প্রশংসিত হয়েছে।

গত বছরের ১১ জানুয়ারি করোনাভাইরাসে বিশ্বে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। সংক্রমিত হওয়ার পর চীনে ওই দিন ৬১ বছর বয়সী এক ব্যক্তি মারা যান। চীনের হুবেই প্রদেশের উহান শহরের একটি বাজারে নিয়মিত যাতায়াত ছিল তার। এরপর ধারণা তৈরি হয়, উহানের ওই বাজারই হয়তো করোনা মহামারির উৎস। তবে এখনও ভাইরাসটির উৎস সস্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.