আজ: বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ইং, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ জানুয়ারী ২০২১, মঙ্গলবার |



kidarkar

বাণিজ্য জটিলতা দূর করতে একমত দুই দেশ

শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বাণিজ্য জটিলতা দূর করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে একমত হয়েছে দুই দেশ। এতে দুই দেশেরই চলমান বাণিজ্য আরও বৃদ্ধি পাবে।

সোমবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তার অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামীর সঙ্গে মতবিনিময়ের সময় এ বিষয়ে তারা একমত হন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করলে বাণিজ্য বাধাগুলো দূর করে উভয় দেশের বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব।

এছাড়া সীমান্তে কাস্টমস ব্যবস্থাপনার উন্নতি করে বাণিজ্য বাড়ানো সম্ভব বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী।

ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য বৃদ্ধির আরও সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে কিছু জটিলতা আছে। উভয় দেশের মধ্যে আলোচনার মাধ্যমে এ সকল সমস্যা দূর করা সম্ভব।

আরো পড়ুন : তাপসের বাজারমূল্য কতো জানতে চান সাঈদ খোকন

তিনি বলেন, রামগড় সীমান্তে ব্রিজ নির্মাণের ফলে উভয় দেশের আমদানি ও রপ্তানির সুযোগ সৃষ্টি হয়েছে। এখানে কাস্টমস হাউস ও ইমিগ্রেশন ব্যবস্থা চালু করে কার্যক্রম চালু করা সম্ভব। এতে ত্রিপুরাসহ এ অঞ্চলের মানুষ উপকৃত হবে। সীমান্তে কাস্টমসের আনুষ্ঠানিকতা সহজ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

গত ২০১৯-২০২০ অর্থবছরে ভারতে ১,০৯৬.৩৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ, একই সময়ে আমদানি করেছে ৫,৭৭৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.