ন্যাশনাল ফিডের লেনদেন শুরু সোমবার

National-Feedশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় পুঁজিবাজারে ১৯ জানুয়ারি, সোমবার লেনদেন শুরু করবে প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) প্রক্রিয়া শেষ হওয়া ন্যাশনাল ফিড মিলস লিমিটেড।  কোম্পানি সচিব মো: আরিফুর রহমান শেয়ারবাজারনিউজ.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ‘এন’ ক্যাটাগরি আওতায় শুরু হবে এ কোম্পানির লেনদেন । ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে এনএফএমএল এবং কোম্পানি কোড হচ্ছে ৯৯৬৪০।

এর আগে কোম্পানির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ারবরাদ্দ দেয়ার জন্য লটারির ড্র গত ২৭ নভেম্বর অনুষ্ঠিত হয়। কোম্পানিটির আইপিওতে ৮৪৪ কোটি ৪৬ লাখ ৩০ হাজার টাকার আবেদন জমা পড়ে। যা উত্তোলনকৃত অর্থের ৪৬.৯১ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৫০ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকার, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কাছ থেকে ৬১ কোটি ৮৩ লাখ ৪৫ হাজার টাকার, এনআরবি বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৩ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার টাকার এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের বিনিয়োগকারীদের কাছ থেকে ১৯৮ কোটি ১৫ লাখ টাকার আবেদন জমা পড়ে।

কোম্পানিটির আইপিওতে আবেদন ২৬ অক্টোবর ৩০ অক্টোবর পর্যন্ত গ্রহণ করা হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিলো ৮ নভেম্বর পর্যন্ত।

ন্যাশনাল ফিড শেয়ারবাজার থেকে ১৮ কোটি টাকা উত্তোলনের জন্য ১ কোটি ৮০ লাখ শেয়ার ছেড়েছে। এ জন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। ৫০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসায় সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৪.৫৫ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং পিএলএফএস ইনভেস্টমেন্টস লিমিটেড।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top