আজ: শনিবার, ১৫ মে ২০২১ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জানুয়ারী ২০২১, সোমবার |


বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল

শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন নির্বাহী পরিচালক আহমেদ জামাল। বৃহস্পতিবার (১ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। স্বেচ্ছায় অবসর নেওয়া এবং অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে তাকে এই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে।
এর আগে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) নিয়োগের জন্য গত বছর ডিসেম্বরে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে একটি সার্চ কমিটি গঠন করে সরকার। ওই কমিটি যোগ্য প্রার্থী বাছাই করে নিয়োগের জন্য সরকারের কাছে সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে আহমেদ জামালকে নিয়োগ দিলো সরকার।
প্রসঙ্গত, ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেওয়ার জন্য জানুয়ারির প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। গত ১৮ জানুয়ারি পর্যন্ত এই পদে নিয়োগের আবেদন জমা দেওয়ার সময় ছিল। পরে প্রার্থী বাছাই প্রক্রিয়া শেষ করে নিয়োগের জন্য আবেদনকারীদের মধ্য থেকে ছয় প্রার্থীর মৌখিক পরীক্ষা নেন কমিটির সদস্যরা।
যোগদানের তারিখ থেকে ৬২ বছর বয়স পর্যন্ত, অর্থাৎ ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন আহমেদ জামাল। তার নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারিত হবে।
এই নিয়োগের মাধ্যমে সদ্যবিদায়ী ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরীর (এস কে সুর চৌধুরী) স্থলাভিষিক্ত হলেন আহমেদ জামাল। গত ৩১ জানুয়ারি এস কে সুরের চাকরির মেয়াদ শেষ হয়। তিনি এখন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।
আহমেদ জামাল ১৯৮৪ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংক হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এবং খুলনা, রংপুর ও বগুড়া অফিসে দায়িত্ব পালন করেছেন।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.