আজ: বুধবার, ১২ মে ২০২১ইং, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ জানুয়ারী ২০২১, মঙ্গলবার |


আইসিএমএবি-কে ইনোভেশন ল্যাব উপহার দিলো রবি

শেয়ারবাজার ডেস্ক: দি ইনস্টিটিউট অফ কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশে (আইসিএমএবি) একটি অত্যাধুনিক ইনোভেশন ল্যাব স্থাপন করেছে মোবাইল ফোন অপারেটর রবি। গত রবিবার (১৭ জানুয়ারি) রাজধানীর আইসিএমএবির ক্যাম্পাসে একটি অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে ইনোভেশন ল্যাবটির উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে ল্যাবের উদ্বোধন করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধনী অনুষ্ঠানে রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ, চিফ ইনফরমেশন অফিসার আসিফ নাইমুর রশিদ, চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার ফয়সাল ইমতিয়াজ খান, চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম, আইসিএমএবি’র প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দ, সাউথ এশিয়ান ফেডারেশন অফ অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রেসিডেন্ট এ কে এম দেলোয়ার হোসেন, আইসিএমএবির আইসিটি কমিটির চেয়ারম্যান মো. ফারুক শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘১২ বছরে একটি শ্রমনির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তিনির্ভর অর্থনীতিতে পরিণত হয়েছে বাংলাদেশ। একটি উন্নত অর্থনীতি হতে হলে গবেষণা এবং উদ্ভাবনের কোনও বিকল্প নেই। সে প্রক্রিয়ার অংশ হিসেবে প্রতিষ্ঠিত রবি-আইসিএমএবি ইনোভেশন ল্যাব একটি চমৎকার উদ্যোগ। এই ইনোভেশন ল্যাবকে আরও এগিয়ে নিতে সব ধরনের সহযোগিতা আইসিটি বিভাগ করবে।’

মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবের ওপর ভর করে উদ্ভাবনী ডিজিটাল প্রযুক্তিগুলো দেশের জন্য বিপুল সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। এখন আমাদের যা দরকার তা হলো একদল দক্ষ মানবসম্পদ যারা এই সুযোগকে কাজে লাগাতে পারবেন।’

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, আইসিএমএবি’র শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের সর্বশেষ ডিজিটাল প্রযুক্তি-ডাটা অ্যানালিটিকস, ব্লক চেইন, ইন্টারনেট অফ থিংস (আইওটি) ইত্যাদির সঙ্গে পরিচিত করানোর লক্ষ্যে এই ইনোভেশন ল্যাবটি স্থাপন করা হয়েছে। এছাড়া বিভিন্ন কোম্পানির ব্যবসায়িক সমস্যা সমাধানে বাস্তবসম্মত উদ্ভাবনে ভূমিকা রাখবে ল্যাবটি। এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ এবং কোনও প্রকল্প বা গবেষণার কাজে ল্যাবটিতে যে পরিমাণ সময় ব্যয় করবেন তা তাদের ক্রেডিট আওয়ার হিসেবে গণ্য করার সিদ্ধান্ত নিয়েছে আইসিএমএবি। ল্যাব থেকে নির্ধারিত কাজগুলো সফলভাবে শেষ করে পেশাগত সনদ অর্জন করতে পারবেন শিক্ষার্থীরা।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.