আজ: বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১ইং, ০৭:৪৪ অপরাহ্ন, ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

সর্বশেষ আপডেট:

২৪ জানুয়ারী ২০২১, রবিবার |

ইন্সুরেন্স কোম্পানির সক্ষমতা আরো বাড়ানো উচিত- বিএমবিএ সভাপতি

শেয়ারবাজার রিপোর্ট: বর্তমান সময়ে ইন্সুরেন্স কোম্পানীগুলোর পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা। এই সময়ের জন্য এটা খুবই নগণ্য। ইন্সুরেন্স কোম্পানির নিজস্ব সক্ষমতা আরো বাড়ানো উচিত বলে মনে করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মোঃ ছায়েদুর রহমান।

আজ রবিবার বাণিজ্য প্রতিদিন কর্তৃক আয়োজিত ‘চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিস অব ইন্সুরেন্স সেক্টর ইন বাংলাদেশ’ বিষয় সেমিনারে প্যানেল আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

ছায়েদুর রহমান বলেন, আমার একটা সময় ইন্সুরেন্স এ কাজ করার সুযোগ হয়েছিল সেটা অনেক আগে। আমার সেই অভিজ্ঞতায় এবং বর্তমানে যা দেখছি সেটা হচ্ছে ইন্সুরেন্স সেক্টরে নেতিবাচক প্রবণতা ও বিশৃঙ্খলা। যে বিষয়ে বর্তমান ইন্সুরেন্স উন্নয়ন এবং নিয়ন্ত্রক সংস্থা (আইডিআরএ) গুরুত্ব সহকারে কাজ করছে। ইতোমধ্যে অনেক কিছুর উন্নতি তারা করেছে।

তিনি বলেন, যখন কেউ ইন্স্যুরেন্সের কোন প্রোডাক্ট বিক্রি করতে যায় সেটা এরকম চিন্তা ভাবনা থেকে করে যে বিক্রি করতে না পারলে স্যালারি হবে না ও চাকরি থাকবে না। আর এটা পরিবার কেন্দ্রিক ব্যবসা চলছে। যে শিল্পপতি বা ব্যবসায়ী লাইসেন্স নিচ্ছেন তিনি তাঁর পরিবারের সদস্যদের এটার সাথে সম্পৃক্ত করছেন।

তিনি আরো বলেন, কাজটি সাধারণ কিন্তু এটা যদি আমরা ভিন্নভাবে উপস্থাপন করতে পারি তাহলে এটার ব্যাপারে যে নেতিবাচক ধারণা আছে সেটা থেকে মানুষ বেরিয়ে আসবে। যদি পলিসি বিক্রি করার বিষয় উপস্থাপন না করে মানুষের সম্পদের নিরাপত্তা দেয়া এবং নিরাপত্তার ব্যবস্থা করার বিষয়ে উপস্থাপন করা হয় তাহলে বীমা খাতে যে নেতিবাচক অবস্থানটা আছে সেটা চলে যাবে। আর শৃংখলার বিষয়ে বর্তমানে আইডিআরএ যেসব পদক্ষেপ নিয়েছে তার ফলাফল আমরা ইতিমধ্যে দেখতে পাচ্ছি।

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কথা উল্লেখ করে তিনি বলেন, যদি শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানির কথা বলা হয় তাহলে দেখতে পাচ্ছি প্রত্যেকটা ইন্সুরেন্স অর্ধবার্ষিকে এবং নয় মাসে কার্যক্রম ও আয় বেড়েছে। শুধু একটি বা দুটি প্রতিষ্ঠান ছাড়া। এতে বুঝা যায় কোম্পানির অভ্যন্তরীণ শৃঙ্খলা বিষয়টি অনেক উন্নত হয়েছে।

তাই শৃঙ্খলা বৃদ্ধির সাথে সাথে নিজের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে কাজ করতে হবে। যাতে করে অন্যের নিরাপত্তা দেয়ার আগে নিজের নিরাপত্তার সক্ষমতা থাকে বলে তিনি মনে করেন।

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.