আজ: সোমবার, ১৯ এপ্রিল ২০২১ইং, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০২১, সোমবার |


সুইজারল্যান্ডের বিনিয়োগ দুই মাসের মধ্যে আসতে পারে

শেয়ারবাজার ডেস্ক : ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর মাধ্যমে সুইজারল্যান্ডের বিনিয়োগ আগামি ২ মাসের মধ্যে আসার সম্ভাবনা তৈরী হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে আইসিবি ও সুইজারল্যান্ডের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিদের বৈঠকে এই সম্ভাবনা তৈরী হয়েছে।

আজ সোমবার (০১ ফেব্রুয়ারি) বিকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, আইসিবির চেয়ারম্যান ড. মো. কিসমাতুল আহসান, ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন এবং ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

জানা গেছে, বৈঠকে ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা আইসিবির বন্ডে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন। তবে এই বিনিয়োগের আগে ক্রেডিট রেটিংয়ের মাধ্যমে আইসিবির সক্ষমতা যাচাই করতে চায়। যার উপর ভিত্তি করে নির্ধারন করবে বিনিয়োগের পরিমাণ। যদি আইসিবির সক্ষমতা ভালো হয়, তাহলে বেশি করে বিনিয়োগ করবে। এক্ষেত্রে ওই ব্যাংকটিসহ অন্যদেরকে সঙ্গে নিয়েও বিনিয়োগ করতে পারে।

বিএসইসির নির্বাহি পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশন আইসিবির বন্ড ইস্যুর মাধ্যমে ১৭ হাজার কোটি টাকা (২ বিলিয়ন মার্কিন ডলার) সংগ্রহ করতে চায়। যা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হবে। এক্ষেত্রে সুইজারল্যান্ডের ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান থাকতে পারে।

এজন্য আইসিবিকে সরকারের প্রয়োজনীয় অনুমোদন নিতে বলা হয়েছে বলে জানান এই নির্বাহি পরিচালক। এছাড়া ক্রেডিট রেটিংয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, শেয়ারবাজারকে সাপোর্ট দিতে আইসিবির বন্ড ইস্যুর মাধ্যমে এই অর্থ সংগ্রহ করা হবে। এই অর্থের মধ্য থেকে স্বল্প সুদে শেয়ারবাজারের বিভিন্ন মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে ঋণ প্রদান, নিজস্ব ঋণ পরিশোধ ও নিজের পোর্টফোলিওতে বিনিয়োগ করবে আইসিবি।

আপনার মতামত দিন

Your email address will not be published.