আজ: রবিবার, ১৭ অক্টোবর ২০২১ইং, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ফেব্রুয়ারী ২০২১, রবিবার |



kidarkar

শেয়ারবাজারে বড় দরপতন: ১১ ব্রোকারেজ হাউস নজরদারিতে 

শেয়ারবাজার রিপোর্ট: দে‌শের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার বড় দরপতনের ঘটনা ঘটেছে। এ‌ বড় পতনের ফ‌লে ১১টি ব্রোকা‌রেজ হাউ‌জের ওপর নজরদারি বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলা‌দেশ সি‌কিউ‌রি‌টিজ অ্যান্ড এক্স‌চেঞ্জ ক‌মিশন (বিএসইসি)। এছাড়া নজরদারির পাশাপা‌শি বড় দর পত‌নের পেছ‌নে কো‌নো কারসা‌জি র‌য়ে‌ছে কি-না তাও খ‌তি‌য়ে দেখার সিদ্ধান্ত নি‌য়ে‌ছে ক‌মিশন।

আজ বি‌কে‌লে ডিএসইর সার্ভিলেন্স বিভা‌গের সঙ্গে বৈঠক ক‌রে‌ এ সিদ্ধান্ত বিএসই‌সি। এ বৈঠ‌কে সভাপতিত্বে করেন বিএসইসি কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বিএসই‌সি সূ‌ত্রে জানা গে‌ছে, ৮টি কোম্পানির শেয়ার বি‌ক্রির চাপের কার‌ণে এই বড় দর পত‌নের ঘটনা ঘ‌টে‌ছে। আর ১১টি ব্রোকারেজ হাউজ থেকে ওই ৮টি কোম্পানির শেয়ার বিক্রির চাপ ছিল বলে লক্ষ্য ক‌রে‌ছে বিএসইসির সার্ভিলেন্স বিভাগ। ৮টি কোম্পা‌নির শেয়ার বিক্রির চাপে সূচক কমেছে ৮০ পয়েন্ট। আর ১টি ব্রোকার হাউজ থেকে অতিরিক্ত বিক্রির চাপ আসে।

কোম্পা‌নিগু‌লো হ‌লো- বিএ‌টি‌বি‌সি, বেক্সিমকো, বে‌ক্সিম‌কো ফার্মা, লাফার্জ, লংকাবাংলা ফাইনান্স, স্কয়ার ফার্মা ইত্যা‌দি।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র ‌মোহাম্মদ রেজাউল করিম বলেন, অস্বাভাবিক দর পতনের কারণ খতিয়ে দেখছে বিএসইসি। এ পতনের পিছনে কোন কারসাজি রয়েছে কিনা তাও তথ্য-প্রমাণসহ খতিয়ে দেখা হবে।

উল্লেখ্য, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪২ পয়েন্ট কমেছে। বিগত দুই বছরের মধ্যে এটি অন্যতম বড় পতন।

এ কারণে এখন থে‌কে লেনদেন সময়ে বাজার পর্যবেক্ষণে আরো বে‌শি গুরুত্ব দেয়া হবে। পাশাপা‌শি অস্বাভাবিক লেনদেন হওয়া ব্রোকার হাউসগুলোর ওপর নজরদারি বাড়া‌নো হবে।

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.