তসরিফার প্রান্তিক প্রতিবেদন প্রকাশ: লেনদেন শুরু

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট: প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৫) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা বস্ত্র খাতের কোম্পানি তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এদিকে আজ  দেশের উভয় শেয়ার বাজারে আনুষ্ঠানিক শুরু হয়েছে কোম্পানির লেনদেন। ডিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, প্রথম প্রান্তিকে তসরিফা ইন্ডাস্ট্রিজের কর পরিশোধের পর মুনাফা করেছে ২ কোটি ৬৪ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৭ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ২ কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৭৬ টাকা। সে হিসেবে প্রথম প্রান্তিকে কোম্পানিটির আয় বেড়েছে ৪ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.০১ টাকা।

উল্লেখ্য, শেয়ার প্রতি আয় ওয়েটেড এভারেজ আইপিও-পূর্ববর্তী পরিশোধিত শেয়ারের ওপর ভিত্তি করে হিসাব করা হয়েছে। আইপিওর আগে যার পরিমাণ ছিল ৩ কোটি ৪৪ লাখ ৬৯ হাজার ৮০০টি শেয়ার। আর ২০১৫ সালের ৩১ মার্চ তারিখে সমাপ্ত ৩ মাস (জানুয়ারি-মাচ) সময়ের জন্য আইপিও-পরবর্তী ৫ কোটি ৯০ লাখ ৩৬ হাজার শেয়ারের ওপর ভিত্তি করে হিসাব করলে বেসিক ইপিএস হয় ০.৪৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয় ৩৩.১৩ টাকা।

এদিকে আজ বুধবার দেশের উভয় শেয়ারবাজারে শুরু করেছে কোম্পানিটি। ‘এন’ ক্যাটাগরিতে তসরিফার ট্রেডিং কোড হবে TOSRIFA। আর ডিএসইতে কোম্পানি কোড  ১৭৪৬৮ এবং সিএসইর কোম্পানি কোড ১২০৫৬।

এর আগে গত ২৭ এপ্রিল আইপিও লটারির ড্র সম্পন্ন করে তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ কোম্পানির আইপিও আবেদনে সর্বমোট ৬৭০ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার ৪০০ টাকা বা  চাহিদার সাড়ে ১০ গুণ বেশী আবেদন জমা পড়েছে।

জানা যায়, এ কোম্পানির আইপিওতে স্থানীয় বিনিয়োগকারীরা ২৪ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  আবেদন জমা দেন। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য  আইপিও আবেদনের সুযোগ ছিল ৯ এপ্রিল পর্যন্ত।

তসরিফা ইন্ডাস্ট্রিজের আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা জমা দিয়েছেন ৫১৬ কোটি ২২ লাখ ১৬ হাজার ৮০০ টাকার আবেদন, ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীরা দিয়েছেন ৫১ কোটি ১২ লাখ ২৭ হাজার ৬০০টাকা, প্রবাসী বিনিয়োগকারীরা দিয়েছেন ২১ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ডে জমা পড়েছে ৮১ কোটি ৬২ লাখ ১৮ হাজার টাকার আবেদন। যা মোট আবেদনের ১০.৫০ গুণ।

পুঁজিবাজার থেকে ৬৩ কোটি ৮৭ লাখ ২১ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ লক্ষ্যে ২ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ২০০টি শেয়ার ছাড়বে কোম্পানিটি। তসরিফা ইন্ডাষ্ট্রিজ প্রতিটি শেয়ার সর্বমোট ২৬ টাকায় ইস্যু করছে। এক্ষেত্রে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ১৬ টাকা প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে। আইপিও আবেদনের জন্য ২০০টি শেয়ারে একটি লট নির্ধারণ করা হয়েছে।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থে বর্তমান ব্যবসায় সম্প্রসারণ ও আইপিও খাতে ব্যয় করবে  তসরিফা ইন্ডাস্ট্রিজ।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৯ টাকা এবং প্রতি শেয়ারে সম্পদ হয়েছে (এনএভি) ৩৪.৪১ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজাররের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

 

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top