অনিয়মে জর্জরিত তিন বীমা কোম্পানি: কোটি টাকা জরিমানা

3 Insruanceশেয়ারবাজার রিপোর্ট: বীমা ব্যবসায় আইন লঙ্ঘনের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন নন-লাইফ বীমা কোম্পানি ও অনিয়মের সাথে জড়িত সংশ্লিষ্টদের মোট ১ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এই তিন কোম্পানির মধ্যে ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সকে ৫৮ লাখ ৫০ হাজার টাকা, সিটি জেনারেল ইন্স্যুরেন্সকে ২৪ লাখ টাকা এবং ফিনিক্স ইন্স্যুরেন্সকে ৫৪ লাখ টাকা জরিমানা করা হয়।

সম্প্রতি, আইডিআরএ’র একাধিক পরিদর্শক দল এ তিন কোম্পানির শাখা অফিসগুলোতে পরিদর্শনকালে বীমা আইন লঙ্ঘনের প্রমাণ পায়। এর প্রেক্ষিতে আইডিআরএ’র প্রধান কার্যালয়ে এই তিন কোম্পানির সাথে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে সভাপতিত্ব করেন আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ। এছাড়া আইডিআরএ’র অন্য সদস্য জুবের আহমেদ খাঁন, মো: মুরশিদ আলমসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া শুনানিতে অনিয়মের দায়ে অভিযুক্ত ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা অরুণ কুমার সাহা, সংশিষ্ট কোম্পানির কারওয়ান বাজার শাখা ব্যবস্থাপক বাদশা ইসমাইল হক, গুলশান শাখা ব্যবস্থাপক মুজবুর রহমান, মতিঝিল শাখা ব্যবস্থাপক শফিউল আলম, প্রিন্সিপাল শাখার বর্তমান ব্যবস্থাপক মোঃ তাজুল ইসলাম ও মহাখালী শাখা ব্যবস্থাপক মোঃ কামরুল হাসান, সিটি জেনারেল ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নজিরুল ইসলাম, সংশ্লিষ্ট কোম্পানির এলিফ্যান্ট রোড শাখা ব্যবস্থাপক কাজী ইয়ার আহমেদ ও লোকাল অফিস ব্যবস্থাপক মোঃ আরশাদ জামাল এবং ফিনিক্স ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ জামিরুল ইসলাম, সংশ্লিষ্ট কোম্পানির নিউমার্কেট শাখা ব্যবস্থাপক সৈয়দ আকবর আলী ও কারওয়ান বাজার শাখা ব্যবস্থাপক সৈয়দ শহীদ আলম উপস্থিত ছিলেন।

আইডিআরএ’র জনসংযোগ কর্মকর্তা তানিয়া আফরিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স: আইডিআরএ’র ভিন্ন ভিন্ন পরিদর্শন দল গত ৬ এপ্রিল ২০১৫ তারিখে অভিযুক্ত কোম্পানির কারওয়ান বাজার শাখা, গুলশান শাখা, মতিঝিল ও প্রিন্সপাল শাখা পরিদর্শন করে। অপর একটি দল একই কোম্পানির মহাখালী শাখায় গত ১১ এপ্রিল ২০১৫ তারিখে পরিদর্শন করে। পরিদর্শন কালে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকি ব্যবসা ও ট্যারিফ রেট লঙ্ঘনের প্রমাণ পাওয়া যায়।

বীমা আইন, ২০১০ এর ১৮ (৩), ১৭ ও ৬০ ধারা এবং ইন্স্যুরেন্স রুলস, ১৯৫৮ এর ৪৪ হতে ৫১ ধারা লঙ্ঘন করেছে বলে জানায় আইডিআরএ।

আর আইন লঙ্ঘনের কারণে কারওয়ান বাজার শাখাকে ২০১৪ সনের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, আগস্ট, নভেম্বর ও ডিসেম্বর প্রত্যেক মাসের ২ লাখ টাকা করে মোট ১২ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা অরুণ কুমার সাহা কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৩ লাখ টাকা এবং কারওয়ান বাজার শাখা ব্যবস্থাপক বাদশা ইসমাইল হক কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পাশাপাশি এই কোম্পানির গুলশান শাখাকে ২০১৪ সনের ফেব্রুয়ারি, মার্চ, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর প্রত্যেক মাসের জন্য ২ লাখ টাকা করে মোট ১২ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ৩ লাখ টাকা এবং গুলশান শাখা ব্যবস্থাপক মুজবুর রহমান কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে, মতিঝিল শাখায় অনিয়মের দায়ে ২০১৪ সনের জুন ও আগস্ট এর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা এবং মতিঝিল শাখা ব্যবস্থাপক শফিউল আলম কে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া কোম্পানিটির প্রিন্সিপাল শাখায় অনিয়মের দায়ে ২০১৪ সনের ডিসেম্বর ও ২০১৫ সনের জানুয়ারি ও মার্চ এর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা এবং কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তবে পরিদর্শনের সময়কালীন শাখা ব্যবস্থাপক শেখ আহসান হাবিব মৃত্যু বরণ করায় তাকে জরিমানা করা হয়নি।

মহাখালী শাখায় অনিয়মের দায়ে ২০১৪ সনের জানুয়ারি, এপ্রিল ও লাইসেন্স বিহীন বীমা এজেন্ট কে কমিশন প্রদানের কারণে প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে অরুণ কুমার সাহা কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ ৫০ হাজার টাকা এবং শাখা ব্যবস্থাপক মোঃ কামরুল হাসান কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: আইডিআরএ’র পরিদর্শন দল গত ২৯ এপ্রিল ২০১৫ তারিখে কোম্পানিটির এলিফ্যান্ট রোড শাখা এবং অপর একটি দল একই কোম্পানির লোকাল অফিসে গত ২৭ এপ্রিল ২০১৫ তারিখে পরিদর্শন করে। পরিদর্শন কালে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকি ব্যবসা ও বীমা আইন, ২০১০ এর ৪৯ ধারা লঙ্ঘনের প্রমাণ পাওয়া যায়।

আইডিআরএ’র শুনানিতে কোম্পানির এলিফ্যান্ট রোড শাখায় ২০১৪ সনের ফেব্রুয়ারি, আগস্ট, সেপ্টেম্বর ও ডিসেম্বর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৮ লাখ টাকা এবং ব্যবস্থাপক কাজী ইয়ার আহমেদ কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরিদর্শনের সময় মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নজিরুল ইসলাম দায়িত্ব গ্রহণ না করায় তাকে জরিমানা করা হয়নি।

অপরদিকে অনিয়মের দায়ে লোকাল অফিসে ২০১৪ সনের জানুয়ারি হতে ২০১৫ সনের মার্চ পর্যন্ত দলিলাদি প্রদর্শন ও সংরক্ষণ না করে বীমা আইন, ২০১০ এর ৪৯ ধারা লঙ্ঘন এবং ২০১৫ সনের এপ্রিলে বাকিতে ব্যবসার কারণে প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নজিরুল ইসলাম কে ব্যক্তিগতভাবে ১ লাখ টাকা করে মোট ২ লাখ টাকা এবং লোকাল অফিস ব্যবস্থাপক মোঃ আরশাদ জামাল কে ব্যক্তিগতভাবে ১ লাখ টাকা করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ফিনিক্স ইন্স্যুরেন্স: আইডিআরএ’র ভিন্ন ভিন্ন পরিদর্শন দল গত ৩০ এপ্রিল ২০১৫ তারিখে কোম্পানিটির নিউমার্কেট শাখা ও কারওয়ান বাজার শাখা পরিদর্শন করে। পরিদর্শন কালে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকি ব্যবসা প্রমাণ পাওয়া যায়।

আর এ কারণে নিউমার্কেট শাখায় ২০১৪ সনের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই আগস্ট, সেপ্টেম্বর ও ডিসেম্বর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ জামিরুল ইসলাম কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৫ লাখ টাকা এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক সৈয়দ আকবর আলী কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া কারওয়ান বাজার শাখায় ২০১৪ সনের মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, অক্টোবর ও নভেম্বর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ১৬ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ জামিরুল ইসলাম কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৪ লাখ টাকা এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক সৈয়দ শহীদ আলম কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/তু/সা/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top