আজ: সোমবার, ১৯ এপ্রিল ২০২১ইং, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মার্চ ২০২১, শুক্রবার |

পন্থ ও সুন্দরের ব্যাটে ভর করেই লিডের দেখা পেল ভারত

স্পোর্টস ডেস্ক: ইংল্যান্ডকে অল্প রানে গুটিয়ে দেওয়ার পর ব্যাটিংয়ে নেমে ভারতের দশাও প্রায় একইরকম হতে যাচ্ছিল। কিন্তু ব্যাট হাতে প্রতিরোধ গড়লেন ঋষভ পন্থ ও ওয়াশিংটন সুন্দর।

এর মধ্যে পন্থ তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। আর সুন্দর ফিফটি তুলে নেওয়ার পর সেঞ্চুরির পথে ছুটছেন। এই দুইয়ের ব্যাটে ভর করে লিডের দেখা পেল ভারত।

শুক্রবার মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের দ্বিতীয় দিনে ৭ উইকেট হারিয়ে ২৯৪ রান তুলেছে ভারত।

ইংলিশদের প্রথম ইনিংসের সংগ্রহ ছাড়িয়ে স্বাগতিকদের লিড এখন ৮৯ রানের।

১ উইকেটে ২৪ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাট করতে নামা ভারত দিনের প্রথম ভাগে চেতেশ্বর পূজারা (১৭) ও বিরাট কোহলির (০) উইকেট হারায়।

এর মধ্যে বেন স্টোকসের বলে উইকেটরক্ষক বেন ফোকসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরা কোহলি আবার লজ্জার এক রেকর্ডেও নাম লিখিয়েছেন।

এই নিয়ে চলতি সিরিজে দ্বিতীয় বারের মতো শূন্য রানে আউট হলেন কোহলি। সেই সঙ্গে ভারতের অধিনায়ক হিসেবে বেশি বার শূন্য রানে আউট হওয়ার রেকর্ডে মহেন্দ্র সিং ধোনির পাশে বসলেন কোহলি। অধিনায়ক হিসেবে দুইজনের পাশে এখন ৮টি শূন্য। শুধু কি তাই, এই নিয়ে টেস্ট ক্রিকেটে পঞ্চমবারের মতো স্টোকসের শিকার হলেন কোহলি।

কোহলির বিদায়ের পর আজিঙ্কা রাহানেকে (২৭) বিদায় করেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। এরপর ফিফটি থেকে মাত্র ১ রান দূরে থামেন রোহিত শর্মা। সেখান থেকেই দায়িত্ব নিজ হাতে তুলে নেন পন্থ। রবিচন্দ্রন অশ্বিনকে (১৩) নিয়ে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠার পর পন্থকে যোগ্য সঙ্গ দেন ওয়াশিংটন সুন্দর। দুজনের ১১৩ রানের জুটিতে লিডের দেখা পায় ভারত।

লিড পাওয়ার পর সেঞ্চুরির দেখাও পান পন্থ। রুটের বলে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি তুলে নেওয়ার পথে মাত্র ১১৫ বল খেলেন তিনি। তবে ইনিংস আর বড় করতে পারেননি তিনি। ১০১ রানেই থামে তার দারুণ এই ইনিংস। তবে তার আগে রেকর্ড বইয়ে নিজের নাম তুলেছেন পন্থ।

ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকদের তালিকায় এখন তৃতীয় স্থানে আছে পন্থের নাম। ৩টি সেঞ্চুরি করতে তার লাগলো ৩৩ ইনিংস। ৫০ ইনিংসে সমান সেঞ্চুরি নিয়ে দুইয়ে আছেন ঋদ্ধিমান সাহা। আর সবার শীর্ষে আছে মহেন্দ্র সিং ধোনির নাম (১৪৪ ইনিংসে ৬টি)।

পন্থ বিদায় নিলেও হাল ছাড়েননি সুন্দর। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন এই স্পিন বোলিং অলরাউন্ডার। দিন শেষে ৬০ রান নিয়ে সুন্দর আর অক্ষর প্যাটেল ১১ রান নিয়ে অপরাজিত থাকেন। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে যোগ হয়েছে ৩৫ রান।

বল হাতে ৩ উইকেট তুলে নিয়েছেন অ্যান্ডারসন। ২টি করে উইকেট যায় স্টোকস এবং জ্যাক লিচের ঝুলিতে।

এর আগে ২০৫ রানেই শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস।

আপনার মতামত দিন

Your email address will not be published.