আজ: শনিবার, ৩১ জুলাই ২০২১ইং, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২১, শনিবার |



kidarkar

উত্থান শেয়ারবাজারে: বাজার মূলধন বেড়েছে ৬ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : গত সপ্তাহে উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সেই সাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। উত্থানের কারণে সাপ্তাহটিতে বাজার মূলধন বেড়েছে ৬ হাজার কোটি টাকার বেশি।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৬৬ হাজার ৯৫৫ কোটি ৫৪ লাখ ৮৬ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৭৩ হাজার ৯৫ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৬ হাজার ১৪০ কোটি ১১ লাখ ৫৫৩ হাজার টাকা বেড়েছে।

গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৫৯৫ কোটি ৯৭ লাখ ৭৯ হাজার ২৪৬ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ২৬০ কোটি ৬৯ লাখ ২২ হাজার ৫৬৭ টাকা বা ৫৩.৯৮ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৩৫ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৬৭৯ টাকার।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৯ লাখ ৫৫ হাজার ৮৪৯ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫৮৩ কোটি ৮২ লাখ ১৪ হাজার ১৭০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৩৫ কোটি ৩৭ লাখ ৪১ হাজার ৬৭৯ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৯.৩৯ পয়েন্ট বা ১.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫১৫.৭৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২.৭২ পয়েন্ট বা ১.৮৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৬.৮৯ পয়েন্ট বা ২.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়ে ১২৪৮.৬০ এবকং ২১১২.৬৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৯টির বা ৫৪.২২ শতাংশের, কমেছে ১০০টির বা ২৭.২৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির বা ১৮.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২০৬ কোটি ২২ লাখ ৩৩ হাজার ৭৪৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২২ কোটি ৩৭ লাখ ২০ হাজার ৭০৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮৩ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ৪১ টাকা বা ৬৮.৫২ শতাংশ বেশি হয়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩২৫.৭৫ পয়েন্ট বা ২.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৭৬.৩৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৯২.০২ পয়েন্ট বা ২.০৩ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৯০.৪২ পয়েন্ট বা ১.৫৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৮.১৯ পয়েন্ট বা ২.৩৬ শতাংশ এবং সিএসআই ১৭.৮২ পয়েন্ট বা ১.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৬৩৩.১৭ পয়েন্টে, ১২ হাজার ৩২৪.১৩ পয়েন্টে, ১ হাজার ২২২.৫৭ পয়েন্টে এবং ১ হাজার ৫.৬৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৬৮টির বা ৫৫.২৬ শতাংশের দর বেড়েছে, ৬২টির বা ২০.৩৯ শতাংশের কমেছে এবং ৭৪টির বা ২৪.৩৪ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.