অনিয়মে বিপর্যস্ত প্রগতি ইন্স্যুরেন্স: ৩ কোটি টাকা জরিমানা

Pragati_Insuranceশেয়ারবাজার রিপোর্ট: বাকীতে বীমা ব্যবসা করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগতি ইন্স্যুরেন্স, মুখ্য নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট আট শাখার ব্যবস্থাপককে মোট ৩ কোটি টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সম্প্রতি বীমা নিয়ন্ত্রকের কার্যালয়ে অনুষ্ঠিত শুনানিতে উল্লেখ্য অপরাধ প্রমাণিত হওয়ায় এই জরিমানা করা হয়েছে।

আইডিআরএ’র জনসংযোগ কর্মকর্তা তানিয়া আফরিন স্বাক্ষরিত এক চিঠি থেকে এই তথ্য জানা গেছে।

শুনানিতে আইডিআরএ চেয়ারম্যান এম. শেফাক আহমেদ বলেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার পর হতে কর্তৃপক্ষের পরিদর্শন দল এ যাবৎকালে ৪৫টি ইন্স্যুরেন্স কোম্পানির যতগুলো শাখা পরিদর্শন করেছে তাদের মধ্যে বীমা আইন, ২০১০ এবং ইন্স্যুরেন্স রুলস, ১৯৫৮ এর ৪৪ হতে ৫১ ধারা লঙ্ঘন করে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে প্রগতি ইন্স্যুরেন্স এর মতো শোচনীয় অবস্থা ইতোপূর্বে পরিলক্ষিত হয়নি। এসময় তিনি বলেন, এত ব্যাপক হারে বাকি ব্যবসা, ২০১৩ ও ২০১৪ সনের বীমা ব্যবসায় প্রিমিয়াম না পাওয়া এবং বীমা ঝুঁকি গ্রহণের কয়েক মাস অথবা বছরখানেক পরে প্রিমিয়াম পাওয়া শুধুমাত্র প্রগতি ইন্স্যুরেন্স এর শাখাগুলোতে পরিদর্শনের ফলে এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে। যা বীমা শিল্পের জন্য অত্যন্ত ক্ষতিকর বলেই প্রমাণিত হয়। এভাবে কর্তৃপক্ষ হতে সময়ে সময়ে জারিকৃত সার্কুলারের লঙ্ঘন হতে থাকলে বীমা শিল্পের শৃঙ্খলা ফেরানো অসম্ভবপর হবে বলে তিনি হতাশা ব্যক্ত করেন।

সদরঘাট শাখাঃ শুনানিতে প্রগতি ইন্স্যুরেন্স এর সদরঘাট শাখায় ২০১৩ সনের জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর, ২০১৪ সনের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর এবং ২০১৫ সনের জানুয়ারি ও ফেব্রুয়ারি প্রত্যেক মাসের জন্য বীমা আইন, ২০১০ এর ১৩০ ধারা অনুযায়ী কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকা, বীমা আইন, ২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম কে ৫০ হাজার টাকা করে মোট ১০ লাখ টাকা এবং বীমা আইন, ২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী সদরঘাট শাখা ব্যবস্থাপক আহমদ ফারুক কে ৫০ হাজার টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মতিঝিল শাখাঃ কোম্পানিটির মতিঝিল শাখায় ২০১৩ সালের জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর, ২০১৪ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর এবং ২০১৫ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৩৬ লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম কে ৫০ হাজার টাকা করে মোট ৯ লাখ টাকা এবং মতিঝিল শাখা ব্যবস্থাপক এ. এফ. কল্লোল কে ৫০ হাজার টাকা করে মোট ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এলিফ্যান্ট রোড শাখাঃ ২০১৪ সালের ফেব্রুয়ারি, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর এবং ২০১৫ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ২৪ লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ৬ লাখ টাকা এবং এলিফ্যান্ট রোড শাখা ব্যবস্থাপক শরীফ মোস্তফা কে ৫০ হাজার টাকা করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তেজগাঁও শাখাঃ ২০১৪ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর এবং ২০১৫ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ২৮ লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ৭ লাখ টাকা এবং তেজগাঁও শাখা ব্যবস্থাপক আবদুল আলীম খান কে ৫০ হাজার টাকা করে মোট ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিমান ভবন শাখাঃ ২০১৪ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৮ লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ২ লাখ টাকা এবং বিমান ভবন শাখা ব্যবস্থাপক এস. এম. বি. শামীম কে ৫০ হাজার টাকা করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দিলকুশা শাখাঃ ২০১৪ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, নভেম্বর ও ডিসেম্বর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ২২ লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তা ৫০ হাজার টাকা করে মোট ৫ লাখ ৫০ হাজার টাকা এবং দিলকুশা শাখা ব্যবস্থাপক মোঃ হুমায়ুন কবির মজুমদারকে ৫০ হাজার টাকা করে ৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বঙ্গবন্ধু এভিনিউ শাখাঃ ২০১৪ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, নভেম্বর ও ডিসেম্বর এবং ২০১৫ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ২৬ লাখ টাকা, মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ৬ লাখ ৫০ হাজার টাকা এবং বঙ্গবন্ধু এভিনিউ শাখা ব্যবস্থাপক দেলোয়ার হোসেন কে ৫০ হাজার টাকা করে মোট ৬ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মালিবাগ শাখাঃ ২০১৪ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি, মে, জুলাই, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর প্রত্যেক মাসের জন্য কোম্পানিকে ২ লাখ টাকা করে মোট ৮ লাখ টাকা, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে মোট ৪ লাখ টাকা এবং মালিবাগ শাখা ব্যবস্থাপক জি. এম. ফারুক কে ৫০ হাজার টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/তু/সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top