আজ: শনিবার, ৩১ জুলাই ২০২১ইং, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০২১, সোমবার |



kidarkar

ইসু ম্যানেজার যা বলে বিএসইসি দৃঢ়ভাবে বিশ্বাস করে- বিএসইসি কমিশনার

শেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীরা আমাদের কথা বিশ্বাস করে, আস্থা রাখে। ইসু ম্যানেজারদের কথায় বিশ্বাস করে, আস্থা রাখে। ইসু ম্যানেজার যা কিছু বলেন সে কথাটা আমরা (বিএসইসি) দৃঢ়ভাবে বিশ্বাস করার চেষ্টা করি বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

আজ সোমবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে ‘ আইপিও আবেদনে ইস্যু ম্যানেজারদের ভূমিকা’ শীর্ষক বিএসইসি ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) মাঝে অনুষ্ঠিত সেমিনারে তিনি এ জানান।

শেখ শামসুদ্দিন বলেন, আপনাদের সে কথার উপর বিশ্বাস করে আমরা আমাদের উপর অর্পিত দায়িত্ব পালন করার চেষ্টা করি। আপনাদের ওপর আমাদের আস্থা সুদৃঢ় হয় তখনই যখন আপনারা আপনাদের ডিউডিলিজেন্ডস যথাযথভাবে পরিপালন করেন। ‘

তিনি বলেন, শেয়ারবাজারে ভুলের জন্য বিনিয়োগকারীরা দায়ী নয়। বিনিয়োগকারী ছাড়া আর যারা আছে তারা যদি কোন ভুল করে থাকে সেটার জন্য তারা কোন না কোন ভাবে দায়ী। বিনিয়োগকারীদের আমি দায়ী করতে প্রস্তুত নই।

তিনি বলেন, অনেক বিষয়ে ইতিমধ্যে আমরা কাজ করেছি যেগুলো বাজারে ব্যাপক ভূমিকা রাখার চেষ্টা করছে। ক্রমাগত ছোট থেকে বড় উন্নয়নমূলক কাজ করেছি। এরমধ্যে উল্লেখযোগ্য হ্যালো- অনলাইনে বিও অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল বুথ স্থাপন, ন্যূনতম ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা বাস্তবায়নে কাজ করছি।

তিনি আরো বলেন, ওভারে দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) কোম্পানিগুলোকে পুনঃগঠন করার চেষ্টা করছি। আমরা চাই কোন কোম্পানি যেন ‘জেড’ ক্যাটাগরিতে বসে না থাকে। পুঁজিবাজারে যেসব কোম্পানি আসবে তাদেরকে কাজ করতে হবে। তারা যে লক্ষ্য নিয়ে পুঁজিবাজারে এসেছে তা যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। বিনিয়োগকারীরা কোম্পানিতে যে লক্ষ্য নিয়ে অর্থ সঞ্চালন করেছে তাদের লভ্যাংশ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.