আজ: রবিবার, ১৮ এপ্রিল ২০২১ইং, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মার্চ ২০২১, মঙ্গলবার |

মুসলিম ভিসা বঞ্চিতদের আবেদনের সুযোগ দিচ্ছে বাইডেন প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক: মুসলিম সংখ্যাগরিষ্ঠ ১৩টি দেশসহ আফ্রিকান দেশগুলোর ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের আমলে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে যারা ভিসাবঞ্চিত হয়েছেন, তাদের আবার আবেদনের সুযোগ দিচ্ছে বাইডেন প্রশাসন।

দেশটির স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ২০২০ সালের ২০ জানুয়ারির আগে যারা ভিসা পাননি, তাদের অবশ্যই নতুন ফি দিয়ে ফের আবেদন করতে হবে। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর কর্মদিবসের প্রথম দিন ২০ জানুয়ারি ট্রাম্পের তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞা উঠিয়ে নেন।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সোমবার বিবৃতিতে বলেন, যাদের আবেদন ২০ জানুয়ারির পরে বাতিল হয়েছে, তারা পুনর্বিবেচনার আরজি জানাতে পারবেন। এই আবেদনকারীদের নতুন করে ফি দিতে হবে না।

২০১৭ সালে ক্ষমতাগ্রহণের কিছু দিন পরই ট্রাম্পের নির্বাহী আদেশে সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ হয়ে যায়।

ট্রাম্পের মেয়াদের শেষ দিকে মিয়ানমার, ইরিত্রিয়া, ইরান, কিরগিজস্তান, লিবিয়া, নাইজেরিয়া, উত্তর কোরিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া, তানজানিয়া, ভেনিজুয়েলা এবং ইয়েমেনের মতো দেশের নাগরিকদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। দেশগুলোর নাগরিকদের নিষিদ্ধ করার পাশাপাশি ট্রাম্প তার নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ স্থগিত করেন

৩ উত্তর “মুসলিম ভিসা বঞ্চিতদের আবেদনের সুযোগ দিচ্ছে বাইডেন প্রশাসন”

আপনার মতামত দিন

Your email address will not be published.