আজ: সোমবার, ১৯ এপ্রিল ২০২১ইং, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মার্চ ২০২১, বুধবার |

বোনাস লভ্যাংশের ব্যাখ্যা দিয়েছে ডাচ-বাংলা ব্যাংক

শেয়ারবাজার ডেস্ক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ডাচ বাংলা ব্যাংক ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থ বছরের জন্য ঘোষিত ১৫% বোনাস লভ্যাংশের বিষয়ে ব্যাখ্যা জানিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

তথ্য মতে, ব্যাংকটি পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এছাড়া গত চলতি বছরের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের জারিকৃত নির্দেশনা অনুযায়ী কোনো ব্যাংক ৩০% এর বেশি লভ্যাংশ দিতে পারবে না। এর মধ্যে সর্বোচ্চ ১৫% নগদ লভ্যাংশ দিতে পারবে বলে জানিয়েছে। ব্যাংকটি মুনাফার বাকি অর্থ মূলধনকে শক্তিশালী করতে ব্যবহার করা হবে, যা ঘোষণাকৃত লভ্যাংশের বাইরে রয়েছে ।

ব্যাংকটি আরো ব্যাখ্যা দিয়েছে যে, বোনাস শেয়ার চলতি বছরের লাভের বাইরে ঘোষণা করা হয়েছে। ব্যাংকটি মূলধন রিজার্ভ, পুনর্মূল্যায়ন রিজার্ভ, কোনও অবাস্তবহীন লাভ, কোম্পানি অন্তর্ভুক্তী হওয়ার পূর্বে অর্জিত লাভ, পরিশোধিত মূলধন কমানোর জন্য, যে কোনও কিছু করার মাধ্যমে লভ্যাংশ পরবর্তী রক্ষিত উপার্জন নেতিবাচক হওয়া বা ডেবিট ব্যালেন্সে পরিণত হয় এরকম কোনো বিষয়ের কারণে বোনাস লভ্যাংশ ঘোষণা করেনি।

উল্লেখ্য ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০২০ শেষ হওয়া অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩০% লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫% নগদ ও ১৫% বোনাস লভ্যাংশ।

সর্বশেষ বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ টাকা। আগের বছর ইপিএস হয়েছিল ৭ টাকা ৮৯ পয়সা।

গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৫৮ টাকা ৬৫ পয়সা।

আগামী ২৬ এপ্রিল, সোমবার সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ মার্চ।


 

আপনার মতামত দিন

Your email address will not be published.