আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জুন ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

ডিএসইতে লেনদেন ৪০০ কোটি টাকা

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা তিন দিন পর ফের পতনে ফিরলো সূচক। এদিন শুরুতে উর্ধ্বমুখী প্রবণতা থাকলেও কিছুক্ষণ পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক এবং  দিনশেষে সামান্য পতনে শেষ হয় লেনদেন। এদিন সূচক কমলে বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪০০ কোটি টাকারও বেশী।

আগামীকাল শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। রমজানকে সামনে রেখে কিছুটা ব্যস্ত বিনিয়োগকারীরা। এ কারণে আজকের বাজারে তাদের উপস্থিতি তুলনামূলকভাবে কম ছিলো। এর ফলে টানা তিন দিনের উর্ধ্বমুখী প্রবণতার পর আজকের বাজারে সামান্য কমেছে সূচক ও লেনদেন।  আর এটাকে স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১২১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৭৪ লাখ ৮১ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৪৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৪৭ কোটি ১৫ লাখ ৮৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি ৪১ লাখ ৮ হাজার টাকা বা ৯.০৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৭০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩১ কোটি ৮৪ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৭০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৪ কোটি ১ লাখ ৬৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১২ কোটি ১৬ লাখ ৮৫ হাজার টাকা বা ২৭.৬৫ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.