আজ: বুধবার, ২১ এপ্রিল ২০২১ইং, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ মার্চ ২০২১, সোমবার |


বাংলাদেশ ব্যাংক- বিএসইসি বৈঠক: ব্যাংকের লভ্যাংশ করা হবে ৩৫%

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো এখন থেকে ৩৫ শতাংশ লভ্যাংশ দেয়ার বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে আলোচনা হয়েছে । এছাড়া তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানগুলো নগদ লভ্যাংশের সাথে বোনাস লভ্যাংশও দিতে পারে সে বিষয়ে আলোচনা হয়।

আজ সোমবার আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে প্রতিষ্ঠান দুটির মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শেয়ারবাজারের উন্নয়নে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক একসাথে কাজ করার অংশ হিসাবে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন , বাংলাদেশ ব্যাংকের জারিকৃত পূর্বের নির্দেশনা অনুযায়ী একটি ব্যাংক সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষনা করতে পারত। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল। তবে আজকের আলোচনার মাধ্যমে সেটা আরো ৫ শতাংশ বাড়িয়ে ৩৫ শতাংশ করা হয়েছে। ৩৫ শতাংশের মধ্যে বোনাস বা নগদ লভ্যাংশ কত হবে সেটা পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক স্পষ্ট করবে ।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের জারিকৃত নির্দেশনায় তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার বিষয়ে বলা হয়েছিল। তবে প্রতিষ্ঠানগুলো যাতে বোনাস লভ্যাংশও দিতে পারে সে বিষয়ে  সিদ্ধান্ত হয়েছে। তবে কত শতাংশ বোনাস লভ্যাংশ দিতে পারবে সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক স্পষ্ট করবে।

দ্বিপা‌ক্ষিক এ বৈঠ‌কে বিএসইসির প‌ক্ষে চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ক‌মিশনার অধ্যাপক ড. শেখ শামসু‌দ্দিন আহ‌মেদ, নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল ক‌রিমসহ অন্যান্য কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন। এছাড়া বাংলা‌দেশ ব্যাং‌কের প‌ক্ষে একজন নির্বাহী প‌রিচালকের নেতৃ‌ত্বে তিন সদ‌স্যের প্র‌তি‌নি‌ধি দল উপ‌স্থিত ছি‌লেন।

বৈঠকে শেয়ারবাজারের উন্নয়নে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক সম‌ন্বিতভা‌বে একস‌ঙ্গে কাজ করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়ে‌ছে।

৩ উত্তর “বাংলাদেশ ব্যাংক- বিএসইসি বৈঠক: ব্যাংকের লভ্যাংশ করা হবে ৩৫%”

আপনার মতামত দিন

Your email address will not be published.