রপ্তানিমুখী শিল্প বিকাশে বাজেটে ৮টি সংশোধন প্রয়োজন

EAB1434614580শেয়ারবাজার রিপোর্ট: রপ্তানিমুখী শিল্পের বিকাশে বাজেটে ৮টি সংশোধন বা সংযোজন প্রয়োজন বলে মনে করে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের বিজিএমইএ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা তুলে ধরেন সংগঠনটির সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঘোষিত বাজেট ইতিবাচক হলেও এতে আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় সংশোধন বা সংযোজন প্রয়োজন। অন্যথায় সকল রপ্তানিমুখী শিল্পের বিকাশ শ্লথ হয়ে যাবে। প্রতিযোগী দেশের সঙ্গে সক্ষমতা হারাতে থাকব। যদিও বর্তমানে এই রপ্তানি শিল্পের জন্য আমাদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে।

এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রস্তাবনাগুলো হচ্ছে : পোশাকখাতে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে আগের অবস্থান দশমিক ৩ শতাংশে নামিয়ে আনতে হবে। বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং মেনুফ্যাকচার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) সব সদস্যদের অনুক’লে ইউপি জারীর দায়িত্ব অ্যাসোসিয়েশনের ওপর দিতে হবে। রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে প্রণোদনা প্রদান করতে হবে। গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ইনস্টিটিউট স্থাপনের জন্য অনুদান প্রদান করতে হবে। রপ্তানিমুখী গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং কারখানা ভবন নির্মানের জন্য প্রি ফ্যাব্রিকেটেড বিল্ডিং ম্যাটেরিয়াল শুল্কমুক্ত আমদানির সুবিধা দিতে হবে। কাস্টম অ্যাক্ট ১৯৬৯ এর ৯১ ধারা সংশোধন করতে হবে। বার্ষিক আমদানি প্রাপ্যতা অত্র অ্যাসোসিয়েশনের ওপর প্রদান করতে হবে। সেবা খাতে ভ্যাট মওকুফ করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন বিজিএপিএমইএ সভাপতি রাফেজ আলম চৌধুরি, বিকেএমইএর সহসভাপতি আসলাম সানী, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর দ্বিতীয় সহসভাপতি মান্নান কচি প্রমুখ।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top