আজ: শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১ইং, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ মার্চ ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্ত হবে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি

শেয়ারবাজার ডেস্ক : শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্ত হতে যাচ্ছে সরকারি প্রতিষ্ঠান গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)। কোম্পানিটির শেয়ারবাজার থেকে ৪০০ কোটি টাকা সংগ্রহ করবে।

ইতোমধ্যে কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্তির লক্ষ্যে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ দিয়েছে। সম্প্রতি দুটি প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

তথ্য মতে, পেট্রোবাংলার এ কোম্পানিটি দেশের সকল অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের সুষম ব্যবহার নিশ্চিত করতে ১৯৯৩ সালের ১৪ ডিসেম্বর যাত্রা শুরু করে। কোম্পানিটির প্রথম ব্যবসা শুরু হয় ওই বছরের ৩১ জুলাই। প্রতিষ্ঠার পর থেকে কোম্পানিটি জাতীয় গ্যাস গ্রিড পরিচালনা ও রক্ষণাবেক্ষণের পাশাপাশি নতুন নতুন এলাকাকে গ্যাস সরবরাহ নেটওয়ার্কের আওতায় আনার কাজ করছে। বর্তমানে কোম্পানির পরিচালনাধীন জাতীয় গ্যাস গ্রিডভুক্ত পাইপলাইনের দৈর্ঘ্য দাঁড়িয়েছে সর্বমোট ১,৫৬০ কিলোমিটার।

কোম্পানি সূত্র মতে, সবশেষ (২০১৯-২০২০) কোম্পানিটির মুনাফা হয়েছে ৩০ কোটি ৪৫ লাখ টাকা। কর পরবর্তী মুনাফা হয়েছে ১৭ কোটি ৮৪ লাখ টাকা।

এ বিষয়ে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শুক্লা দাস জানান, জিটিসিএল শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। সরাসরি তালিকাভুক্তর প্রক্রিয়ায় কোম্পানিটিকে শেয়ারবাজারে আনা হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

kidarkar