আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ এপ্রিল ২০২১, মঙ্গলবার |

kidarkar

শেয়ারবাজারই হলো দীর্ঘমেয়াদী অর্থায়নের মূল ভরসা- সাবেক গভর্নর

শেয়ারবাজার রিপোর্ট : ব্যাংকগুলো স্বল্পমেয়াদী অর্থায়নের ব্যবস্থা করে। তাই শেয়ারবাজারই হলো দীর্ঘমেয়াদী অর্থায়নের মূল ভরসা। এই বাজারকে এগিয়ে নিতে রেগুলেটরদের সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

আজ মঙ্গলবার বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটে (বিআইসিএম) “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট ২০২১” শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনীতে তিনি এ কথা বলেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিআইসিএম সম্মেলনের আয়োজন করা হয়েছে।

আতিউর রহমান বলেন, শেয়ারবাজারের উন্নয়নে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষকে ভালো ডিসক্লোজারের ব্যবস্থা করতে হবে। এছাড়া ভালো কোম্পানি বাজারে আনতে প্রতিযোগিতামূলক প্রাইসিং নিশ্চিত করতে হবে। একইসাথে টেকসই অর্থনীতির জন্য ফাইন্যান্সিয়াল রিপোটিং এবং কর্পোরেট গর্ভনেন্স এর উপর গুরুত্বারোপের কথা বলেন তিনি।

সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়রম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম বলেন, সব সূচকেই বাংলাদেশের অর্থনীতি এখন আগের চেয়ে ভালো করছে। এসময় তিনি বলেন, স্বাধীনতার প্রথম ৩০ বছরে আমরা আশানুরূপ উন্নতি করতে পারিনি তাই এখন আমাদের দ্বিগুন গতিতে এগোতে হবে।

তিনি বলেন, এধরণের সম্মেলন থেকে যেসব অ্যাকশন প্ল্যান আসবে, তা নিয়ে আমাদের কাজ করে এগিয়ে যেতে হবে। এসময় তিনি আরও বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য দ্রুতই “গ্রীণ বন্ড” বাজারে নিয়ে আসবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে গ্লোবাল গ্রীন গ্রোথ ইন্সটিটিউটের ডিরেক্টর জেনারেল ফ্রাঙ্ক রিজবারম্যান, বাংলাদেশে গ্রীণ বন্ডের ইনেশিয়েটিভকে স্বাগত জানান। এসময় তিনি, এদেশে গ্রীন ফাইন্যান্সিংকে জোরদার করতে গ্রীণ প্রজেক্ট গুলোতে রিসার্চ এন্ড ডেভলপমেন্ট (আর এন্ড ডি) উপর গুরুত্বারোপ করেন।

উদ্বোধনী পর্বের সেশন চেয়ার অধ্যাপক ড. মাহমুদা আক্তার, নির্বাহী প্রেসিডেন্ট, বিআইসিএম তাঁর বক্তব্যে সম্মেলনে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরণের আলোচনার মাধ্যমেই টেকসই উন্নয়নের ক্ষেত্রে বিদ্যমান সমস্যাগুলোর সমাধান বের হয়ে আসবে।

দুইদিনব্যাপী এই সম্মেলনে সারাবিশ্ব থেকে যোগ দিচ্ছেন টেকসই অর্থায়ণ ও বিনিয়োগ বিষয়ে পৃথিবীর ৩২ জনেরও বেশি খ্যাতনামা বিশেষজ্ঞ, গবেষক, পেশাজীবী, মার্কেট স্টেকহোল্ডার্স, নিয়ন্ত্রক সংস্থার শীর্ষ কর্তা ব্যক্তিসহ আরও অনেকে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইসিএম এর নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার। এছাড়া এতে অংশগ্রহন করেন অতিরক্ত সচিব মফিজ উদ্দীন আহমেদ, অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.