আজ: শনিবার, ১৯ জুন ২০২১ইং, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ এপ্রিল ২০২১, রবিবার |


kidarkar

বাংলাদেশের রবি- জিপি জোঁট বাঁধছে মালয়েশিয়ায়

শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের দুই জায়েন্ট গ্রামীণফোন ও রবি আজিয়াটা জোট বাঁধছে মালয়েশিয়ায়। আজিয়াটার মালিকানাধীন প্রতিষ্ঠান সেলকম আজিয়াটা বারহাদ ও টেলিনর এশিয়ার মালিকানাধীন ডিজি ডট কম বারহাদ একীভূত হচ্ছে সেলকম ডিজি বারহাদ নামে।

সেলকম ডিজি বারহাদের আজিয়াটা ও টেলিনরের মালিকানা থাকবে ৩৩ দশমিক ১ শতাংশ হারে। মালয়েশিয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ মিলে আজিয়াটার সর্বমোট মালিকানা দাঁড়াবে ৫১ শতাংশের কিছু বেশি।

এ সম্পর্কে আজিয়াটার ওয়েবসাইটে বৃহস্পতিবার (৮ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, একীভূত প্রক্রিয়া সফল হলে মূল্য, রাজস্ব এবং মুনাফার দিক থেকে মালয়েশিয়ার সবচেয়ে বড় টেলিযোগাযোগ সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হবে সেলকম ডিজি বারহাদ। নতুন এই প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা হবে এক কোটি ৯০ লাখ।

টেলিযোগাযোগ ক্ষেত্রে এই দুটি প্রতিষ্ঠান একীভূত হওয়ার ফলে গ্রাহকরাও বেশ লাভবান হবেন বলে মনে করছে কর্তৃপক্ষ। এ বিষয়ে প্রতিষ্ঠান দুটি বলছে- একীভূত হওয়ার ফলে আগের চেয়ে বেশি বিনিয়োগের সক্ষমতা তৈরি হয়েছে তাদের। ফলে তুলনামূলকভাবে সেবার মান অনেক বাড়বে।

একীভূত হওয়ার বিষয়ে আজিয়াটা বোর্ডের চেয়ারম্যান গাজ্জালি শেখ আব্দুল খালিদ বলেন, “মালয়েশিয়ায় সম্ভাব্য একীভূত হওয়ার আলোচনায় এতদূর আসতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। মালয়েশিয়ার সবচেয়ে বড় মোবাইল অপারেটর হবে এটি এবং এর মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবে দেশটি অনেক দূর এগিয়ে যাবে।”

প্রসঙ্গত, নরওয়েভিত্তিক বহুজাতিক কোম্পানি টেলিনর ও মালয়েশিয়াভিত্তিক বহুজাতিক আজিয়াটা বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে শীর্ষ দুই প্রতিযোগী কোম্পানি। টেলিনরের মালিকানাধীন গ্রামীণফোন বাংলাদেশের বাজারে গ্রাহক ও রাজস্বের দিক দিয়ে শীর্ষে রয়েছে। অপরদিকে গ্রামীণফোনের পরই আছে আজিয়াটার মালিকানাধীন মোবাইলফোন অপারেটর রবি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

kidarkar