আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ এপ্রিল ২০২১, সোমবার |

kidarkar

রমজানের তারিখ নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠক আগামীকাল

শেয়ারবাজার ডেস্ক: পবিত্র রমজানের তারিখ নির্ধারণ উপলক্ষে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির চাঁদ দেখা পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হবে।

আজ সোমবার ইসলামিক ফাউন্ডেশনের সহকারি জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় সভাপত্বি করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা পালন করবে মুসলিম উম্মাহ। আগামীকাল মঙ্গলবার ২৯ শাবান। এদিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতেই তারাবিহ এবং পরের দিন বুধবার  রোজা পালন করবে মুসলিম উম্মাহ। মঙ্গলবার বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজানের রোজা।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

এদিকে সৌদি আরবের আকাশে রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। ১২ এপ্রিল (সোমবার) ৩০ দিন পূর্ণ হবে শাবান মাস। অর্থাৎ মঙ্গলবার থেকে সৌদি আরবে রোজা শুরু হবে ।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.