আজ: শুক্রবার, ২৫ জুন ২০২১ইং, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার |


kidarkar

কিউবার নতুন নেতা মিগুয়েল দাজ-ক্যানেল

আন্তর্জাতিক ডেস্ক: কিউবার কমিউনিস্ট পার্টির (পিসিসি) প্রথম সেক্রেটারি হিসেবে মনোনীত করা হয়েছে মিগুয়েল দাজ-ক্যানেল। প্রথম সেক্রেটারি দেশটিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ১৯৫৯ সালে দেশটিতে বিপ্লব সম্পন্ন হওয়ার মিগুয়েলই প্রথম ব্যক্তি এই দায়িত্ব পেলেন, যার নামের পাশে কাস্ত্রো নেই। খবর আলজাজিরা।

সোমবার (১৯ এপ্রিল) এই ঘোষণা দেওয়া হয়। এর ফলে ৬০ বছর বয়সী মিগুয়েল এখন থেকে পিসিসি’র প্রধান ও রাষ্ট্রপতি হিসেবে শীর্ষ দুটি দায়িত্ব পালন করবেন।

মিগুয়েল দাজ-ক্যানেল একজন প্রশিক্ষণ প্রাপ্ত বিদ্যুৎ প্রকৌশলী ছিলেন। তবে জীবনের বেশিরভাগ সময় পার্টির কাজে ব্যয় করেছেন এবং দ্রুত তার মেধার পরিচয় দিয়েছেন। ২০১২ সালে তাকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত করেছিলেন রাউল কাস্ত্রো।

কিউবায় বিপ্লব সম্পন্ন হওয়ার এক বছর পর দেশটির ভিলা ক্লারায়ে জন্মগ্রহণ করেছিলেন মিগুয়েল। এই প্রদেশেই ফুলজেনসিও বাতিস্তার সৈন্যদের পরাজিত করে ১৯৫৯ সালে দেশটিতে বিপ্লব ঘটিয়েছিলেন চে গুয়েভারা। বিপ্লবের পর থেকেই দেশটির নেতৃত্ব দেন ফিদেল কাস্ত্রো। এরপর ২০০৮ সালে শারীরিক অসুস্থতার জন্য ভাই রাউল কাস্ত্রোর কাছে দায়িত্ব অর্পণ করেন। সেই সময় নিজ ভাইকে দায়িত্ব দেওয়ার জন্য ফিদেল কাস্ত্রোর বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ করেছিলেন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

ক্ষমতা গ্রহণের ১৩ বছর পর সম্প্রতি রাউল কাস্ত্রো অবসরে যাওয়ার ঘোষণা দেন। এমতাবস্তায় পার্টির প্রথম সেক্রেটারি হিসেবে মিগুয়েল দাজ-ক্যানেলকে মোনোনীত করা হলো। এর মধ্যে দিয়ে এই প্রথম কাস্ত্রো পরিবারের বাহিরের কেউ দেশটির এই শীর্ষ পদে আসীন হলেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.