আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ এপ্রিল ২০২১, শুক্রবার |

kidarkar

ব্যাংকগুলোর কাছে ২০০ কোটি টাকার বিনিয়োগের হালনাগাদ তথ্য চেয়েছে বিএসইসি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তফসিলি ব্যাংকগুলোর কাছে পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগের হালনাগাদ তথ্য চেয়েছে।

তফসিলি সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)/ প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে (সিইও) এ সংক্রান্ত চিঠিও পাঠিয়েছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, বিষয়টি বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই, সিএসই) ব্যবস্থাপনা পরিচালকদের অবহিত করা হয়েছে।

বর্তমানে দেশে মোট ৬১টি তফসিলি ব্যাংক রয়েছে। এরমধ্যে ৩১টি ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত। আর অ-তালিকাভুক্ত রয়েছে ৩০টি। তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত সব ব্যাংকের কাছেই পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য চেয়েছে বিএসইসি।

ব্যাংকগুলোর কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, পুঁজিবাজারে তারল্য সমাধানের লক্ষ্যে প্রত্যেক তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের জন্য ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। ওই সার্কুলার অনুযায়ী, তফসিলি ব্যাংকগুলো শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠন করেছে। ইতোমধ্যে ব্যাংকগুলো ওই বিশেষ তহবিল থেকে শেয়ারবাজারে বিনিয়োগ শুরু করেছে। তবে ব্যাংকগুলো বিনিয়োগের তথ্য প্রতিনিয়ত সংরক্ষণ করা হয়নি। ফলে শেয়ারবাজারে ব্যাংকগুলোর কী পরিমাণ বিনিয়োগ রয়েছে, সেই তথ্য বিএসইসির কাছে নেই।

তাই আগামী ৭ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে ব্যাংকগুলোকে গঠিত বিশেষ তহবিল ও তার বিনিয়োগের তথ্য জানাতে অনুরোধ জানানো হলো। একই সঙ্গে বিশেষ মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের তথ্যও নির্ধারিত সময়ের মধ্যে জানানোর জন্য চিঠিতে উল্লেখ করে বিএসইসি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.