তুরস্কে বিক্রি হবে প্রাচীন নগরী!

index বার্জিলিয়াশেয়ারবাজার ডেস্ক: তুরস্কে বিক্রি করা হবে আস্ত একটি প্রাচীন নগরী। এর দাম তোলা হয়েছে ২২ মিলিয়ন তুর্কি লিরা বা প্রায় দশ মিলিয়ন ডলার। যদিও প্রত্নতত্ত্ববিদ বা অন্য অনেকেই চাচ্ছেন সরকার নিজেই এটি কিনে রাখুক যাতে করে প্রাচীন এ নগরীর সঠিক দেখভাল করা সম্ভব হয়।

খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে বদরুম উপত্যকার উত্তরে প্রতিষ্ঠিত এই নগরীর নাম বার্জিলিয়া, যেটি এখন অত্যন্ত জনপ্রিয় হলিডে স্পট। একটি রিয়েল এস্টেট এজেন্সি যে বিজ্ঞাপন দিয়েছে তাতে মনে হচ্ছে এটি একটি হলিডে হোম। যদিও এলাকাটিতে নতুন ভবন বানানো যাবেনা।

বিজ্ঞাপনে বলা হয়েছে এটি একটি প্রথম সারির পুরাতাত্ত্বিক স্থান, যার সামনে রয়েছে একটি মনোরম লেক এবং কাছেই আছে একটি গ্রাম। নগরীটি থেকে পুরো সাগর ও লেক চোখে পড়ে। এ স্থানটিতে আরও রয়েছে একটি অ্যাম্পিথিয়েটার বা খোলা আকাশের নীচে নাট্যশালা, মন্দির এবং কারুকার্যময় কবরস্থান। কেউ এটি ক্রয় করতে চাইলে তাকে অবশ্যই অনেক টাকার মালিক হতে হবে। কারণ এর মূল্য হাঁকা হয়েছে প্রায় দশ মিলিয়ন ডলার। ক্রেতা অবশ্য চাইলে পুরাতাত্ত্বিক নিদর্শনের আরও খোঁজ করতে পারবেন।

তুরষ্কের আর্কিওলজিস্টস এসোসিয়েশনের বিনার সেলেবি বলেন, ব্যক্তিগত মালিকানায় থাকলে অনেক সময়ই পুরাতাত্ত্বিক গবেষণার কাজে ক্ষতি হয়।

আপনার মন্তব্য

Top