আজ: মঙ্গলবার, ১৫ জুন ২০২১ইং, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ মে ২০২১, মঙ্গলবার |


kidarkar

আলিফ ইন্ডাস্ট্রিজের অর্থ পাচার: খতিয়ে দেখতে বিএসইসির তদন্ত কমিটি

শেয়ারবাজার ডেস্ক: শেয়ারবাজারে তালিকাভুক্ত আলিফ ইন্ডাস্ট্রিজের পুঞ্জিভূত সমস্যা নিয়ে তদন্ত করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি কোম্পানির সার্বিক অবস্থা, দুই বছরের আর্থিক প্রতিবেদন, ব্যবস্থাপনা কমিটির অবস্থা এবং মানি লন্ডারিং এর বিষয়ে তদন্ত করবে। কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিশনে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ১৮ মার্চ বিএসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম সই করা চিঠিতে তিন সদস্যের কমিটি গঠন করেছে। কমিটির মধ্যে রয়েছে বিএসইসির পরিচালক শেখ মাহবুব উর রহমান, যুগ্ম পরিচালক মোহাম্মদ শামসুর রহমান এবং সহকারি পরিচালক মোস্তাফিজুর রহমান।

সূত্র মতে, কমিটিকে ৩০ জুন, ২০১৯ ও ৩০ জুন, ২০২০ আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে। তদন্ত করার সময় আটটি বিষয়ের উপর গুরুত্ব দিতে বলা হয়েছে। তার মধ্যে অন্যতম হলো আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা। এর মধ্যে কোম্পানির সম্পদ, দায় এবং নগদ টাকার অবস্থা। দ্বিতীয়ত হলো কোম্পানির উদ্যোক্তা পরিচালক, প্রমোটর,শেয়ারহোল্ডার পরিচালকসহ সম্পৃক্তদের সাথে কোম্পানি হস্তান্তরগত কোন সমস্যা আছে কী না।

অন্যদিকে কোম্পানির অ্যাডভান্স, রিসিভেবল, পে অ্যাবল, আর্থিক দায় আছে কী না। বিগত দুই বছরে কোম্পানির আয়, ইপিএস ও এনএভিতে কী ধরণের প্রভাব পড়েছে। এই সময়ে কোম্পানির পরিচালক, অডিট কমিটির সদস্যরা, ব্যবস্থাপনা পরিচালক, কোম্পানি সচিব, প্রধান অর্থ কর্মকর্তা এবং অভ্যান্তরীণ নিরীক্ষকের দায় দায়িত্ব তদন্ত করা হবে। একই সাথে কোম্পানির মান লন্ডারিং আছে কী না তাও খতিয়ে দেখার কথা বলা হয়েছে।

এদিকে ডিএসইর সূত্র মতে, ২০১৯ সালের ২১ অক্টোবর থেকে ২০২০ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানির বিভিন্ন তথ্য রয়েছে। এখানে কোম্পানির দুই পরিচালক বেশ কিছু শেয়ার বিক্রি করেছে। তবে শেয়ার কেনার কোন তথ্য নেই।

২০০৯ সালে অক্টোবর মাসে আলিফ ইন্ডাস্ট্রিজ ওটিসি মার্কেটে চলে যায়। অবশ্য ওই সময়ে প্রতিষ্ঠানটির নাম ছিল সজিব নিটওয়্যার লিমিটেড। ওই বছরে জেড ক্যাটাগরির ৫১টি কোম্পানি নিয়ে চালু হয় ওটিসি মার্কেট। যেই তালিকায় ছিল প্রতিষ্ঠানটি। ২০১০ সালে আলিফ গ্রুপ প্রতিষ্ঠানটির উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কিনে এর মালিকানা নিয়ে নেন। এরপর নতুন নাম দেন আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ টাকা। বর্তমান পরিচালকদের কাছে রয়েছে ৩৩.৩৫ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১০.৪৩ শতাংশ শেয়ার। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৬.২২ শতাংশ শেয়ার।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.