আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুন ২০১৫, সোমবার |

kidarkar

৩৭ হাজার মানুষ নিয়ে মোদির যোগযজ্ঞ

Prime Minister Narendra Modi performs yoga along with thousands of Indians on Rajpath, New Delhi's ceremonial boulevard, for International Yoga Day.শেয়ারবাজার ডেস্ক: বিশ্বজুড়ে প্রথমবারের মতো পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। ভারতীয় প্রধানমন্ত্রীর দিল্লির রাজপথে ৩৭ হাজার মানুষের জমায়েতে বজ্রাসন আর পদ্মাসনে বসে দিবসটি পালন করেছেন নরেন্দ্র মোদী।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়,  ভোরে ইন্ডিয়া গেইটের কাছে সাদা পাজামা আর ফুল হাতা গেঞ্জির সঙ্গে তেরঙা স্কার্ফ গলায় ঝুলিয়ে রাজপথে বিছানো লাল মাদুরে যোগাসনে বসেন ভারতীয় প্রধানমন্ত্রী।

মাইকে যোগ গুরু রামদেবের নির্দেশনা অনুসরণ করে মোদীর পেছনে বিভিন্ন আসন চর্চা করেন অংশগ্রহণকারীরা। রাজপথের সবুজ চত্বরে এসময় ভাসছিল তানপুরার লহরি।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, ভারতীয় বিভিন্ন দফতরের কর্মকর্তা, আধা সামরিক বাহিনীর সদস্য ও পুলিশ মিলিয়ে প্রায় ৩৭ হাজার মানুষ ৩৫ মিনিটের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বলে জানায় এনডিটিভি।

৬৪ বছর বয়সী মোদী বলেন, যোগ কেবল দেহকে নমনীয় করার ব্যায়াম নয়, আত্মিক উন্নয়নেরও তরিকা। যোগ কেবল শরীরচর্চা নয়, তাহলে সার্কাসের দরাবাজও যোগী হয়ে যেত। যে গুরুরা ভারতীয় এই প্রাচীন শাস্ত্রকে শত শত বছর ধরে রক্ষা করেছেন, তাদের প্রতি ভক্তি জানান প্রধানমন্ত্রী মোদী।

অবশ্য মোদীর এই যোগপ্রচারের বিরোধিতা রয়েছে খোদ ভারতেই। দেশটির মুসলমানদের একটি অংশের অভিযোগ, যোগ হিন্দু উপাসনার একটি অংশ এবং মোদী তা সবার ওপর চাপিয়ে দিতে চাইছেন।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.