আজ: সোমবার, ১৪ জুন ২০২১ইং, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০২১, মঙ্গলবার |


kidarkar

ফু-ওয়াং ফুডের সকল বিষয় তদন্ত করবে বিএসইসি

শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারের তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রতিষ্ঠান ফু-ওয়াং ফুড লিমিটেডের সার্বিক কার্যক্রম তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই জন্য দুই সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, দুই সদস্য বিশিষ্ট কমিটির মধ্যে রয়েছেন বিএসইসির সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলাম ও ডিএসইর সিনিয়র ম্যানেজার আব্দুল কাদের এসিসিএ। কমিটিকে চারটি বিষয় সামনে রেখে তদন্ত করতে বলা হয়েছে। এর মধ্যে প্রথম বিষয় হলো বর্তমানে কোম্পানির অপারেশনাল অবস্থা, দ্বিতীয় হলো- সকল ধরণের ফিক্সট অ্যাসেটের অবস্থা ও তালিকাভুক্তির পর থেকে যে সকল জমি ক্রয় করা হয়েছে। তৃতীয় বিষয় হলো- গত তিন বছর কোম্পানির আর্থিক প্রতিবেদনের অবস্থা এবং চতুর্থত কোম্পানির সাথে সম্পৃক্ত সকল ধরণের বিষয়।

এদিকে ডিএসইর সূত্র মতে, চলতি বছর কোম্পানিটি গাজীপুরে কিছু জমি কিনেছে। যা গত ৮ এপ্রিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাইটে প্রকাশ করা হয়েছে। প্রাপ্ত তথ্যমতে, গাজীপুরের মণিপুর মৌজার বোকরানে ৯৬ শতাংশ জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। কোম্পানিটির উৎপাদনক্ষমতা বৃদ্ধি এবং কারখানা সম্প্রসারণে এই জমি ব্যবহূত হবে। রেজিস্ট্রেশনসহ জমি কিনতে কোম্পানিটির তিন কোটি টাকা ব্যয় হবে।

২০০০ সালে পুঁজিবাজারে আসা ‘বি’ ক্যাটেগরির কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১১০ কোটি ৮৩ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে আছে ২২ কোটি ২৪ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি আট লাখ ৩৯ হাজার ২৮৪। মোট শেয়ারের মধ্যে নয় দশমিক ৮৬ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের হাতে, ২২ দশমিক ৫০ শতাংশ প্রাতিষ্ঠানিক, শূন্য দশমিক ৪৫ শতাংশ বিদেশি বিনিয়োগকারীর কাছে এবং ৬৭ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.