আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুন ২০২১, বুধবার |

kidarkar

মুখ্য নির্বাহীর পদ শূন্য, মার্কেন্টাইল ইসলামী লাইফকে শোকজ

শেয়ারবাজার রিপোর্ট: দীর্ঘ ১০ মাসের বেশি সময় ধরে মুখ্য নির্বাহীর পদ শূন্য রাখায় মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে শোকজ করেছে বীমা কোম্পানি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। একই সাথে কোম্পানিটিতে কেন প্রশাসক নিয়োগ করা হবে না এবং কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

গত ১৯ মে কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) মো. শাহ আলম স্বাক্ষরিত এই শোকজ বা কারণ দর্শানোর নোটিশ মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে পাঠানো হয়েছে।

ওই নোটিশে পরবর্তী ৭ কার্য দিবসের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হলেও গতকাল মঙ্গলবার পর্যন্ত কোনো কর্তৃপক্ষ কোনো ব্যাখ্যা পায়নি বলে জানা গেছে।

আইডিআরএ’র শোকজ নোটিশে বলা হয়েছে, ২০২০ সালের ২০ জুলাই থেকে শূন্য রয়েছে মার্কেন্টাইল ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ। বীমা আইন, ২০১০ এর ৮০ (৪) উপধারা অনুযায়ী বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ একাধারে ৩ মাসের অধিক সময়ের জন্য শূন্য রাখার বিধান নেই।

তবে, কর্তৃপক্ষ অপরিহার্য পরিস্থিতি বিবেচনায় উক্ত সময়সীমা আরো ৩ মাস বর্ধিত করার বিধান রয়েছে। কিন্তু ১০ মাস অতিবাহিত হলেও বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে যোগ্যতাসম্পন্ন কোন ব্যক্তিকে নিয়োগ করা হয়নি। যা বীমা আইন, ২০১০ এর ৮০ (৪) উপধারার সুস্পষ্ট লঙ্ঘন।

এ অবস্থায় বীমা আইন ২০১০ এর ৮০(৫) উপধারার বিধান মোতাবেক মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডে কর্তৃপক্ষ কর্তৃক কেন প্রশাসক নিয়োগ দেয়া হবে না এবং বীমা আইন ২০১০ এর ১৩০ ধারা অনুযায়ী কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা পত্র প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে ওই নোটিশে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.