আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুন ২০২১, বৃহস্পতিবার |

kidarkar

বাজেটকে শেয়ারবাজারের জন্য ভালো বলছেন বিএসইসি চেয়ারম্যান

শেয়ারবাজার ডেস্ক: ২০২১-২২ অর্থবছরের বাজেটকে শেয়ারবাজারের জন্য ভালো বলে মন্তব্য করেছেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বৃহস্পতিবার (২ জুন) প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য করপোরেট করহার আড়াই শতাংশ কমানোর পাশাপাশি বন্ডের ক্ষেত্রে ২ শতাংশ কর কমানোর প্রস্তাব করা হয়েছে। তার প্রতিক্রিয়ায় বিএসইসি চেয়ারম্যান এ কথা বলেন।

তিনি বলেন, আমরা তিন-চারটি বিষয় চেয়েছিলাম, প্রায় সবগুলোই পেয়েছি। বিশেষ করে করপোরেট কর কমানোর বিষয়ে আমাদের চাওয়া ছিল, সেটি পেয়েছি। প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য আড়াই শতাংশ করপোরেট কর কমানো হয়েছে। আমরা ৫ শতাংশ চেয়েছিলাম।

অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের বিষয়ে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় স্পষ্ট করে কিছু উল্লেখ না করলেও বিএসইসির চেয়ারম্যান বলছেন, এই সুবিধা থাকবে।

তিনি বলেন, বন্ডের কর কমানোর বিষয়ে আমাদের দাবি ছিল। সেটিও বাস্তবায়ন হয়েছে। সুকুক বন্ডের রেজিস্ট্রেশনের সময় দ্বৈত করের ব্যবস্থা ছিল, সেটি কমানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে তা ২ শতাংশ করা হয়েছে।

শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য করপোরেট করের প্রস্তাব করা হয়েছে সাড়ে ২২ শতাংশ, চলতি অর্থবছরে যা আছে ২৫ শতাংশ।

শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানির করপোরেট করের হার চলতি অর্থবছরে নির্ধারণ করা আছে সাড়ে ৩২ শতাংশ, প্রস্তাবিত বাজেটে তা ৩০ শতাংশ করার কথা বলা হয়েছে।

মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে করপোরেট করের হার চলতি অর্থবছরের মতোই সাড়ে ৩৭ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে বাজেটে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.